স্টাফ রিপোর্টার : করোনা আক্রান্ত রোগীদের হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) বেড সঙ্কট নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের এনেসথেসিওলজি বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এবিএম মাকসুদুল আলম।

তিনি বলেন, আইসিউতে যাওয়া রোগীর সংখ্যা খুবই সামান্য। করোনাভাইরাসের যত রোগী সংক্রমিত হয় তার শতকরা ১০ থেকে ১৫ শতাংশ হাসপাতালে ভর্তি হয়। ভর্তি রোগীদের মধ্যে যাদের অবস্থা ক্রিটিক্যাল তাদের অনেকের অক্সিজেন লাগে আবার অনেকের লাগে না। অক্সিজেন যাদের লাগবে তাদের নির্দিষ্ট একটি মাত্র দিতে হয়। অক্সিজেন এক ধরনের ওষুধ। এটি অপ্রয়োজন ও ডাক্তারের পরামর্শ ছাড়া ব্যবহার করলে ক্ষতি হয়। অধিকাংশ রোগী সাধারণ অক্সিজেনে সুস্থ হয়ে যান।

রবিবার (১ আগস্ট) করোনাবিষয়ক স্বাস্থ্য বুলেটিন এক বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি জানান, মহামারিকালে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে সর্বমোট পাঁচ হাজার ৫৯৩ জন রোগী ভর্তি আছেন। তাদের মধ্যে মাত্র ১০৮ জনের হাই ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ) ও ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) সাপোর্ট লেগেছে। আইসিইউতে গেলে রোগীর সুস্থ হওয়ার সম্ভাবনা কমে যায়।

তিনি আরও বলেন, হাসপাতালে যত রোগী ভর্তি হয় তার অধিকাংশরই অক্সিজেন সাপোর্টের প্রয়োজন হয় না, এমনি এমনি সুস্থ হয়ে যান। মাত্র এক শতাংশ রোগীর আইসিইউ সাপোর্ট প্রয়োজন হয়।

করোনা আক্রান্ত হলে ভয় বা আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই বলে জানান এই চিকিৎসক।

তিনি বলেন, গণমাধ্যমে যেভাবে আইসিইউ সঙ্কটের কথা তুলে ধরা হয় তাতে লোকজনের মধ্যে আরও আতঙ্ক তৈরি হয়।

(ওএস/এসপি/আগস্ট ০১, ২০২১)