মোঃ শান্ত (নারায়ণগঞ্জ সদর) : ফ্রিজে পচা ও বাসি খাবার সংরক্ষণ, কাঁচা এবং রান্না করা বাসি মাংস একই ফ্রিজের একই চেম্বারে সংরক্ষণ আর কাপ ফিরনি ও ফালুদাসহ বোতলজাত কিছু খাবারে গায়ে মূল্য না দেয়ার অপরাধে কাচ্চি ভাই রেস্তোরাঁর নারায়ণগঞ্জ শাখাকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে নারায়ণগঞ্জ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সোমবার (২ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নারায়ণগঞ্জ জেলার সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামানের নেতৃত্বে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন কাচ্চিভাই রেস্তোরাঁটিতে অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়। অভিযানকালে উপস্থিত ছিলেন জেলা চেম্বার অব কমার্স এর পরিচালক সোহেল আক্তার ও জেলা পুলিশের একটি টিম।

সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান জানান, বাণিজ্য মন্ত্রনালয়ের সার্বিক তত্বাবধানে ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশে আমরা এ অভিযান পরিচালনা করছি। চাষাড়ার বালুরমাঠ এলাকায় কাচ্চি ভাই রেস্তোরাঁটির বিরুদ্ধে অভিযোগ ছিল তারা খাবারের মান ঠিক রাখেন না। অনলাইনে যারা খাবার অর্ডার করেন তাদের ঠিকমতো খাবার সরবরাহ করা হয় না। এসব অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করে দেখা যায়, ফ্রিজে পঁচা ও বাসি খাবার সংরক্ষণ ও একই ফ্রিজের একই চেম্বারে কাঁচা মাংস এবং রান্না করা বাসি মাংস রাখা হয়েছে। এটা স্বাস্থের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। এছাড়া ফিরনি ও ফালুদাসহ বোতলজাত কিছু খাবারে মূল্য লেখা ছিল না। ক্রেতাদের কাছে তারা ইচ্ছেমতো দাম রাখছিলেন। এসব কারণে জরিমানা করা হয়েছে।

তিনি আরো বলেন, কাচ্চি ভাই রেস্টুরেন্ট কে ফ্রিজে পঁচা ও বাসি খাবার সংরক্ষণ, কাঁচা এবং রান্না করা বাসি মাংস একই ফ্রিজের একই চেম্বারে সংরক্ষণ আর কাপ ফিরনির ও ফালুদাসহ বোতলজাত কিছু খাবারের গায়ে মূল্য না দেয়ার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৩৭ ধারায় ২০ হাজার টাকা এবং ৪৩ ধারায় ৩০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে।

এ ছাড়াও নারায়ণগঞ্জ শহরের নিতাইগঞ্জ এলাকায় পণ্যের প্যাকেটের গায়ে মূল্য তালিকা না থাকার অপরাধে নূরানী চানাচুর ও বিস্কুট ফ্যাক্টরীকেও ৩ হাজার টাকা জরিমানা করেছেন নারায়ণগঞ্জ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অভিযান পরিচালনা শেষে সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এ অভিযান অব্যাহত থাকবে।

(এস/এএস/আগস্ট ০২, ২০২১)