হবিগঞ্জ প্রতিনিধি : দালাল সিন্ডিকেটের কবলে পড়ে অস্তিত্ব হারাতে বসেছে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতাল। ভেতরে বাহিরে বাহিরে জায়গায়ই যেন দালালের কাছে জিম্মি সেবা প্রত্যাশী সাধারণ মানুষ। দালালদের কথামতই চলে হবিগঞ্জ সদর হাসপাতাল। হাসপাতালে জরুরী বিভাগের সামনে সেবা নিতে আসা কোন পৌছানোর মাত্রই ব্যবস্থাপত্র নিয়ে শুরু হয় টানা হেচড়া। অল্প টাকা চিকিৎসার আশা দিয়ে অন্যত্র সড়াতে পারলেই তাদের কাজ সাড়া, বাকী দায়িত্ব কর্তৃপক্ষের। প্রতি ১ হাজার টাকায় দালালরা পেয়ে থাকেন ২’শ করে।

অনুসন্ধানকালে দেখা গেছে, দালালদের কর্মতৎপরতা। নারী-রোগীর হাতে টিকেট দেখা মাত্রই টেনে নিয়ে যাচ্ছেন পরা নারী দালালরা। গ্রাম থেকে আসা রোগীরা যখন জানতে চায় পরীক্ষা করাব, রুমটা কোথায়? তখনই দালালরা কৌশলে রোগীকে ভুল বুঝিয়ে বলে এখানে পরীক্ষা করালে ভালো হবে না। মেশিন নষ্ট, সরকারি পরীক্ষা ভালো হবে না। আমার সঙ্গে চলেন কমের মধ্যে করিয়ে দিব। এভাবে সকাল থেকে দুপুর পর্যন্ত রোগীদের নিয়ে টানাটানি করেন প্রায় অর্ধশতাধিক দালাল।

সম্প্রতি হবিগঞ্জ সদর হাসপাতাল ও জেলা প্রশাসনের উদ্যোগে একটি দালালের তালিকা তৈরি করে অভিযান পরিচালনা করলেও পরে আবার যেই-সেই। হাসপাতালে চিকিৎসা নিতে এসে অনেকেই দালালদের খপ্পড়ে হয়েছেন নিঃস্ব। তবে কতিপয় পুলিশ সদস্য ও হাসপাতালের কর্মকর্তা জগিত থাকায় অনেকেই ভয়ে মূখ খোলছেন না দালালদের বিরুদ্ধে। হাসপাতালের ভেতরে-বাইরে রয়েছে দালাল সিন্ডিকেট। এদের ঐক্যও বেশ মজবুত। আর তাদের আশ্রয়-প্রশ্রয় দেন খোদ হাসপাতালের ডাক্তার ও স্টাফ হাসপাতালের গেইটে থাকা ফার্মেসী মালিকরা। অনেকটা সর্ষের মধ্যে ভূত। সাধারণ রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে, দালালদের প্রশ্রয় প্রদানকারীদের চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী ও স্বজনদের।

(টিএইচ/এসপি/আগস্ট ০৪, ২০২১)