আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) যোদ্ধাদের বিরুদ্ধে বিমান হামলার অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বুধবার তিনি এ অনুমোদন দেন। সিরিয়ায় গৃহযুদ্ধের পর এই প্রথম দেশটিতে বিমান হামলার অনুমোদন দিলেন তিনি।

ওবামা বলেন, ‘আইএস যেখানেই থাকুক তাদের ধ্বংস করতে হবে।’ জাতির উদ্দেশে দেওয়া ১৫ মিনিটের টেলিভিশন ভাষণে ওবামা ইরাকে বিমান হামলা জোরদার করারও ঘোষণা দেন। এ ছাড়া দেশটিতে আরও অন্তত ৫০০ মার্কিন সেনা পাঠানোর ঘোষণা দেন তিনি। তবে এ সব সেনা কোনো যুদ্ধে অংশ নেবে না বলে জানান ওবামা।

এ সময় মার্কিন প্রেসিডেন্ট সিরিয়ার বিদ্রোহীদের প্রশিক্ষণ ও অস্ত্র দিতে কংগ্রেসকে অনুমতি দেওয়ার আহ্বান জানান।

ওবামা বলেন, ‘এ যুদ্ধ শুধু আমাদের একার জন্য নয়। আমাদের উদ্দেশ্য পরিষ্কার, আমরা ব্যাপক বিমান হামলার মাধ্যমে আইএসকে চূড়ান্তভাবে ধ্বংস করতে চাই।’ তবে ইরাক ও সিরিয়ায় কোনো স্থল সেনা যুদ্ধ করবে না বলে জানান তিনি।

এদিকে আইএস বিদ্রোহীদের দমনে ইরাকি সেনা, যোদ্ধা ও সিরিয়ার সরকারবিরোধীদের প্রশিক্ষণে সৌদি আরব সহায়তা করার প্রস্তাব দিয়েছে। অর্থাৎ এ সব প্রশিক্ষণার্থী সৌদি আরবে অবস্থান করে প্রশিক্ষণ নিতে পারবে। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র হলো সৌদি আরব।

প্রসঙ্গত, আইএস যোদ্ধারা ইরাক ও সিরিয়ার ব্যাপক এলাকা দখলে নিয়েছে। সেই সঙ্গে তাদের দখলকৃত এলাকায় খেলাফত ঘোষণা করেছে। এ ছাড়া সেখানে কেন্দ্রীয় ব্যাংকসহ নিজস্ব প্রশাসন প্রতিষ্ঠা করেছে সংগঠনটি। ৮ আগস্ট মার্কিন বাহিনী প্রথম ইরাকে আইএস যোদ্ধাদের ওপর বিমান হামলা শুরু করে। এ পর্যন্ত দেড় শতাধিক বিমান হামলা চালানো হয়েছে। সূত্র: বিবিসি/আলজাজিরা।

(ওএস/এইচআর/সেপ্টেম্বর ১১, ২০১৪)