রাজন্য রুহানি, জামালপুর : জামালপুরের বকশীগঞ্জের বালিঝুড়ি পাহাড়ে এক আদিবাসী পরিবারের বাড়িঘরে হামলা ও ভাংচুরের ঘটনায় জড়িত বনবিভাগের বিট কর্মকর্তা ও রেঞ্জ কর্মকর্তার অপসারণের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস)। বিক্ষোভ শেষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি দিয়েছেন সংগঠনের নেতারা।

বুধবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে এই বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি বকশীগঞ্জ পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদের সামনে এক সমাবেশ করেন গারো ছাত্র সংগঠনসহ আদিবাসীরা।

সমাবেশে বাংলাদেশ গারো ছাত্র সংগঠনের বকশীগঞ্জ শাখার সভাপতি রাহুল রাকসামের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, আদিবাসী সংগঠন ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অনন্ত মারাক, বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) কেন্দ্রীয় কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক রনু নকরেক, বালিঝুড়ি ভূমি সংরক্ষণ কমিটির সম্পাদক ব্রতীন ম্রং, সোহেল রেমা, বকশীগঞ্জ গারো কো-অপারেটিভের চেয়ারম্যান রতন রনোয়ারী, অনুনয় খকসী, তরুন মান্দা, স্থানীয় বাসিন্দা নুরেনা বেগম প্রমুখ।

সমাবেশে বক্তারা জানান, ডুমুরতলা বিট অফিসের বিট কর্মকর্তা জামান মিয়া ও রেঞ্জ কর্মকর্তা রবিউল ইসলামের নির্দেশে ২৫ সেপ্টেম্বর গারো পাহাড়ের বালিজুড়ি গ্রামের আদিবাসী অঞ্জলি রাংসার বাড়িতে ঢুকে একদল দুর্বৃত্ত হামলা চালিয়ে ভাংচুর চালায়। এ সময় অঞ্জলি রাংসার ছেলে শুভ রাংসাকে বেধরক মারপিট করে দুর্বৃত্তরা। এ ঘটনাকে কেন্দ্র করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সম্প্রদায়ের মধ্যে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়।

ওই আদিবাসী পরিবারকে উচ্ছেদের উদ্দেশ্যে হামলা-ভাংচুর ও মারপিটের ঘটনায় জড়িত বিট কর্মকর্তা ও রেঞ্জ কর্মকর্তার অপসারণ ও বিচারের দাবি জানান আদিবাসীরা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনমুন জাহান লিজা জানান, স্মারকলিপি পেয়েছি। বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

(আরআর/এসপি/সেপ্টেম্বর ২৯, ২০২১)