হবিগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জে বছরে এক লাখে ১৬৫ জন মা সন্তান জন্ম দেয়ার সময় মারা যায়। নির্যাতনসহ বিভিন্ন কারণে বিষক্রিয়ায় ও ফাঁস দিয়ে ৭০ থেকে ৮০ জন নারীর মৃত্যু হচ্ছে। জেলায় কর্মরত টিভি সাংবাদিকদের ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার প্রথম দিনে এ তথ্য উপস্থাপন করেন সিভিল সার্জন ডাঃ নাসির উদ্দিন ভূইয়া।

এ সময় তিনি বলেন, মেয়েরা বিয়ের পর পিত্রালয় থেকে শ্বশুর বাড়ি গেলে অনেক ক্ষেত্রেই স্বাভাবিক অধিকার প্রতিষ্ঠা হয়না। আর এর ফলেই তাকে নির্যাতনের শিকার হতে হয়। এছাড়াও যৌতুক, সন্তান না হওয়া, মেয়ে জন্ম দেয়াসহ বিভিন্ন কারণেও তাকে নির্যাতিত হতে হয়। অথচ সন্তান জন্ম দেয়া বা মেয়ে সন্তান হওয়ার জন্য অধিকাংশ ক্ষেত্রেই পুরুষদের ভূমিকা গুরুত্বপূর্ণ।

শুক্রবার সকাল ১০টায় সার্কিট হাউজ মিলনায়তনে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের উদ্যোগে এ কর্মশালার উদ্বোধন করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুর রউফ। বক্তব্য রাখেন শিশু ও নারী উন্নয়নে যোগাযোগ কার্যক্রম প্রকল্পের পরিচালক মঞ্জুরুল আলম, তথ্য মন্ত্রণালয়ের প্রোগ্রাম অফিসার হাবিবুর রহমান, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের উপ-পরিচালক নজরুল ইসলাম, প্রশিক্ষক কায়েস চৌধুরী প্রমুখ। কর্মশালায় হবিগঞ্জে কর্মরত বিভিন্ন টেলিভিশনের সাংবাদিকগণ অংশগ্রহণ করেন।

(পিডিএস/এটিআর/সেপ্টেম্বর ১২, ২০১৪)