মাদারীপুর প্রতিনিধি : বিনা নোটিশে দৈনিক কালের কন্ঠ পত্রিকার মাদারীপুর জেলা প্রতিনিধি আয়শা সিদ্দিকা আকাশীকে অব্যাহতি দেয়ার প্রতিবাদে এবং স্বপদে বহালের দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে মাদারীপুরে কর্মরত সাংবাদিক সমাজ ও স্বেচ্ছাসেবি সংগঠন। সেই সাথে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, রাজনৈতিক ব্যক্তিবর্গ মানববন্ধনের একত্মতা পোষণ করে অংশ নেয়। রবিবার সকাল ১১টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত মাদারীপুর প্রেসক্লাবের সামনে এসব কর্মসূচি করা হয়।

জানা যায়, গত ২৬ সেপ্টেম্বর একটি অব্যাহতিপত্রের মাধ্যমে দৈনিক কালের কন্ঠের মাদারীপুর জেলা প্রতিনিধি আয়শা সিদ্দিকা আকাশীকে কোন কারণ দর্শানো ছাড়াই অব্যাহতি প্রদান করেন। এতে মাদারীপুরে কর্মরত সাংবাদিকদের মধ্যে তীব্র প্রতিবাদ গড়ে উঠে। তাকে স্বপদে বহালের দাবীতে মাদারীপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধনের আয়োজন করা হয়।

এই সমাবেশে মৈত্রী মিডিয়া সেন্টারের সাধারণ সম্পাদক এসএম আরাফাত হাসান সভাপতিত্ব করেন। প্রতিবাদ কর্মসূচিতে মাদারীপুর প্রেসক্লাব, মাদারীপুর সাংবাদিক কল্যাণ সমিতি, মৈত্রী মিডিয়া সেন্টার, কালকিনি রিপোর্টার্স ইউনিটি, জাতীয় সাংবাদিক সংস্থা, মফস্বল সাংবাদিক ফোরাম, রাজৈর সাংবাদিক ফোরামসহ বিভিন্ন সাংবাদিক সংস্থা অংশ নেন। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক গোলাম মাওলা আকন্দ, জাহাঙ্গীর কবির, সুবল বিশ্বাস, মনির হোসেন বিলাস, জহিরুল ইসলাম খান, শফিক স্বপন, মিলন মাহমুদ, নাসির উদ্দিন লিটন, শেখ মোস্তাফিজুর রহমান নাদিম, সঞ্জয় কর্মকার অভিজিৎ, আব্দুল্লাহ আল মামুন, ফায়েজুল শরীফ, অজয় কুন্ডু, গাউসুর রহমান, এহসান আজগর, সাবরীন জেরিন, মহিবুল আহসান লিমন, শাহাদাত হোসেন জুয়েল, এমদাদুল হক মিলন প্রমুখ।
মাদারীপুর জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক সাগর হোসেন তামিম প্রতিবাদ সভা পরিচালনা করেন।

এ সময় একাত্মতা প্রকাশ করে দৈনিক সুবর্ণগ্রাম পত্রিকা কর্তৃপক্ষ ও মাদারীপুর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক সাইফুর রহমান রুবেল খান, সাংবাদিক ফরিদ উদ্ীন মুফতী, সিরাজ মুন্সী, দুরন্ত মাদারীপুরের রাকিব হাসান, মিলন মুন্সি, নকশি কাঁথার কেএম জুবায়ের জাহিদ, স্বপ্নের সবুজ বাংলাদেশের ইমরান মুন্সি, মানব কল্যাণ সংগঠনের কামরুল ইসলাম, বিডি ক্লিন এর রাহাত হোসেন তালুকদার, বন্ধুসভার এহসান আজগর, আচল মাল্টিমিডিয়া, স্বপ্নের শহর, মানবিক রক্ত ব্যাংক, আফতাব উদ্দিন ফাউন্ডেশন, আলোকিত জীবনের সন্ধানের এন নোমান, সুমন মিডিয়া পয়েন্ট, আয়েশা মোফাজ্জেলসহ একাধিক স্বেচ্ছাসেবক সংগঠন অংশ নেয়।

এ সময় বক্তরা অবিলম্বে সাংবাদিক আয়শা সিদ্দিকা আকাশীকে কালের কন্ঠ পত্রিকায় স্বপদে বহালের জোর দাবী করেন। না হলে আগামীতে বৃহৎ আন্দোলনের হুশিয়ারী দেন।

মানববন্ধনে জেলার সাংবাদিক এবং অন্যান্য সংগঠনের নেতারা জানান, মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক প্রেস কাউন্সিল পদকপ্রাপ্ত এবং জেলার প্রথম নারী সাংবাদিক হিসেবে স্বীকৃতি পেয়েছেন আয়শা সিদ্দিকা আকাশী। তার লিখনির মাধ্যমে ফুটে উঠেছে সমাজের অসংগতি, অবিচার, অন্যায়। বিশেষ করে অসহায় ও নিপিড়ীত নারীদের প্রতি তার রয়েছে সজাগ দৃষ্টি। মানবিক কাজের মধ্য দিয়ে তিনি একজন মানবিক সাংবাদিক হিসেবে জেলায় পরিচিতি লাভ করেছেন। দৈনিক কালের কন্ঠ পত্রিকা কর্তৃপক্ষের হঠাৎ এমন সিদ্ধান্তে দুঃখ ও ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

এসময় তারা আরো জানান, আগামী এক সপ্তাহের মধ্যে যদি আয়শা সিদ্দিকা আকাশীকে স্বপদে বহাল না করা হয় তাহলে, দৈনিক কালের কন্ঠ পত্রিকা বয়কট করবেন তারা। কোন হকারকে কালের কন্ঠ পত্রিকা বিক্রি করতে দেয়া হবে না বলে জানান তারা।

(এ/এসপি/অক্টোবর ০৩, ২০২১)