রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : বেবিলন-২ ও বেবিলন-৩ “কৃষকের পাশে কৃষেকের সাথে” এ প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরা সদরের ঝাউডাঙা ইউনিয়নের রাজবাড়ি আরএইচআর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সোমবার বিকেল ৫টায় পালিত হয়েছে মাঠ দিবস।

কৃষক ও সাংবাদিক মনিরুল ইসলাম মনির সভাপতিত্বে মাঠ দিবসে বক্তব্য রাখেন বেবিলন এগ্রো সাইন্স লিমিটেড এর সেলস ম্যানেজার মোঃ জহুরুল ইসলাম, সহকারি ম্যানেজার মিন্টু কুমার ঘোষ, মার্কেটিং কর্মকর্তা মোঃ আবু হাসান, সাতক্ষীরার সদর উপজেলার সহকারি কৃষি কর্মকর্তা কিরণ কুমার সরকার, সাংবাদিক রঘুনাথ খাঁ, শিক্ষক পরিমল কুমার ঘোষ, ঝাউডাঙা বাজারের বেবিলন-২,৩ বীজ ডিলার তাপস কুমার রায় প্রমুখ।

মোঃ জহুরুল ইসলাম বলেন, বেবিলন -২ হাইব্রীড আমন বীজ অপেক্ষাকৃত কম লবন সহিষ্ণুতায় ভাল ফলন দেয়। কারেন্ট পোকার আক্রমণ থেকে রক্ষার জন্য বেবিলন এগ্রো লিমিটেড পেটা কিং কিং প্রতিষেধক বাজারে এনেছে। এর ব্যাবহারে কৃষকদের সফলতা এসেছে। ফলে বিঘা প্রতি ৩০ মণ ফলন হচ্ছে। সর্বমোট ১২০ থেকে ১২৫ দিনে এ ধান উৎপাদিত হওয়ায় কৃষকরা লাভবান হচ্ছে বেশি। তবে বেবিলন-৩ চাষ করে ১৪০ থেকে ১৪৫ দিনে ধান কাটা যাচ্ছে। অন্য জাতের ধানের চেয়ে বেবিলন-২, বেবিলন-৩ চাষ লাভজনক হওয়ায় সাতক্ষীরায় এ ধানের চষে ক্রমশঃ বাড়ছে।

কৃষক মনিরুল ইসলাম মনি বলেন, তিন বছর ধরে তিনি রাজবাড়ি হাচিমপুর মাঠে বেবিলন-২ হাইব্রীড আমন ধান চাষ করছেন। উৎপাদন ভাল, ফলন বেশি ও লাভজনক হওয়ায় এবার তিনি চার বিঘা জমিতে এ ধান লাগিয়েছেন। খরচ খরচা বাদ দিয়ে এ লাখ টাকা লাভ হবে বলে জানান তিনি। তার দেখাদেখি শুভঙ্কর ঘোষ, মহিতোষ ঘোষ ও দীপক ঘোষসহ ২০ জন এবার এ ধান চাষ করেছেন। এর আগে অতিথিরা বিকেলে মনিরুল ইসলাম মনির ধাক কাটা ঘুরে দেখেন।

(আরকে/এএস/অক্টোবর ১১, ২০২১)