বিনোদন ডেস্ক : জার্মানিতে পুরস্কৃত হলো অমিতাভ রেজা চৌধুরীর ‘রিকশা গার্ল’। শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১–এ জুনিয়র ফিল্ম শাখায় এসএলএম টপ অ্যাওয়ার্ড জিতেছে বাংলাদেশের সিনেমাটি।

উৎসবের ২৬তম আসরের পর্দা নামল শনিবার। এদিন উৎসবে সেরা সিনেমাগুলোর নাম ঘোষণা করা হয়।

১৯৯৬ সাল থেকে আয়োজিত হয়ে আসছে শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৯ অক্টোবর জার্মানিতে শুরু হয় উৎসবের ২৬তম আসর। প্রতিযোগিতায় ছিল ৭৭টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র এবং ১১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। তার মধ্য থেকে উৎসবসেরা হয়েছে বাংলাদেশ-আমেরিকার যৌথ-প্রযোজনায় নির্মিত ‘রিকশা গার্ল’।

ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখক মিতালি পারকিনসের কিশোরসাহিত্য ‘রিকশা গার্ল’ অবলম্বনে যৌথভাবে সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন নাফিস আমিন ও শর্বরী জোহরা আহমেদ।

শিল্পীমনা নারী নাঈমার গল্প নিয়ে নির্মিত ‘রিকশা গার্ল’। কিছুদিন আগেই প্রকাশ পেয়েছে এর ট্রেলার। সোয়া দুই মিনিটের সেই ট্রেলারে দেখা যায়, নাঈমার কাছে ছবি আঁকা ভীষণ পছন্দের। কিন্তু দরিদ্র সংসারে একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি তার বাবা হঠাৎ এক দিন অসুস্থ হলে সব কিছু পাল্টে যায়। ছবি এঁকে যেহেতু পয়সা পাওয়া যায় না, তাই বাধ্য হয়ে সেই নাঈমা রাস্তায় রিকশা নিয়ে বের হন। তাকে সম্মুখীন হতে হয় নানা জটিলতার।

মূল চরিত্র নাঈমার ভূমিকায় অভিনয় করেছেন নভেরা রহমান। সিনেমাটিতে আরো আছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্র।

(ওএস/এএস/অক্টোবর ১৮, ২০২১)