রঘুনাথ খাঁ, সাতক্ষীরা  : আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিতব্য সাতক্ষীরা সদর উপজেলার ১৩টি ইউনিয়নের নির্বাচনে উৎসবমুখর পরিবেশে মনোনয়নপত্র দাখিল করেছেন প্রার্থীরা। উপজেলার ১৩টি ইউনিয়নের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৭ অক্টোবর রবিবার পর্যন্ত চেয়ারম্যান, সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদে মোট ৭৪৮ জন প্রার্থী তাদের মনোনয়ন পত্র দাখিল করেছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ৭৩জন, সাধারণ ইউপি সদস্য পদে ৫১৩ জন ও সংরক্ষিত মহিলা ইউপি সদস্য পদে ১৬২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

সাতক্ষীরা সদরের রির্টানিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার সেখ শরিফুল ইসলাম জানান, চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে মোট ১৯ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। এরমধ্যে আওয়ামী লীগের ১৩ জন, জাতীয় পার্টির ৩ জন এবং ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের ৩ জন প্রার্থী রয়েছে। এছাড়া ৫৪ জন স্বতন্ত্র প্রার্থী হিসেবে তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন।

সেখ শরিফুল ইসলাম আরো জানান, ১৩টি ইউনিয়নের মধ্যে কুশখালী ইউনিয়নে চেয়ারম্যান পদে সর্বোচ্চ ১৩ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন। এই ইউনিয়নে সাধারণ সদস্য পদে ৪০ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৮ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এছাড়া চেয়ারম্যান পদে সর্বনিম্ন ৩ জন করে মনোনয়নপত্র দাখিল করেছেন ঝাউডাঙ্গা ও বৈকারী ইউনিয়নে। এছাড়া ঝাউডাঙ্গা ইউনিয়নে সংরক্ষিত মহিলা সদস্য ১৩ জন ও সাধারণ সদস্য পদে ৪৩ জন মনোনয়নপত্র দাখিল করেছেন এবং বৈকারী ইউনিয়নে সংরক্ষিত মহিলা সদস্য পদে ১০ জন ও সাধারণ সদস্য পদে ৩৮ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

এদিকে, বাঁশদহা ইউনিয়নে চেয়ারম্যান পদে মোট ৯ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১০ জন এবং সাধারণ সদস্য পদে ৩৫ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। ঘোনা ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১ জন এবং সাধারণ সদস্য পদে ৩৭ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। শিবপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১২ জন এবং সাধারণ সদস্য পদে ৩৬ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। ভোমরা ইউনিয়নে চেয়ারম্যান পদে ৬ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১২ জন এবং সাধারণ সদস্য পদে ৩৩ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। ধুলিহর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১ জন এবং সাধারণ সদস্য পদে ৪৪ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। ব্রহ্মরাজপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৬ জন এবং সাধারণ সদস্য পদে ৩৭ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। আগরদাড়ি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৭জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৭ জন এবং সাধারণ সদস্য পদে ৫৬ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। বল­ী ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১ জন এবং সাধারণ সদস্য পদে ৩৬ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। লাবসা ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৬ জন এবং সাধারণ সদস্য পদে ৪০জন মনোনয়নপত্র দাখিল করেছেন। ফিংড়ি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৫ জন এবং সাধারণ সদস্য পদে ৩৮ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

সাতক্ষীরা সদরের রির্টানিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার সেখ শরিফুল ইসলাম আরো জানান, মনোনয়নপত্র যাচাই বাছাই হবে ২১ অক্টোবর। মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল করা যাবে ২৪ অক্টোবর এবং তা নিষ্পত্তি হবে ২৫ অক্টোবর। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৬ অক্টোবর। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১১ নভেম্বর।

(আরকে/এএস/অক্টোবর ১৮, ২০২১)