স্টাফ রিপোর্টার : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান কার্যালয়ের ড. আনোয়ার হোসেন অডিটরিয়ামে সোমবার এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

কোভিড-১৯ এর বিষয়টি বিবেচনা করে স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব এবং এ সংক্রান্ত সরকারের অন্যান্য নির্দেশনা মেনে সংক্ষিপ্ত আকারে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে শেখ রাসেল সহ ১৫ আগস্টের সকল শহীদের জন্য মোনাজাত করা হয়। অনুষ্ঠানে শেখ রাসেল দিবস উপলক্ষে থিম সংগীত এবং শেখ রাসেল-এর উপর নির্মিত অডিও-ভিজ্যুয়াল প্রদর্শিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান । বিশেষ অতিথি ছিলেন একই মন্ত্রণালয়ের সম্মানিত সচিব জিয়াউল হাসান এনডিসি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ সানোয়ার হোসেন।

স্বরচিত কবিতার মাধ্যমে মন্ত্রী শহীদ শেখ রাসেল এর নির্মম হত্যাকান্ডের চিত্র এবং তাঁর দুঃখ ভারাক্রান্ত হৃদয়ের ভাব প্রকাশ করেন। শেখ রাসেলকে সকল শিশুদের প্রতিক হিসেবে উল্লেখ করে মন্ত্রী বলেন, এই প্রতিককে বাঁচিয়ে রাখেতে হলে পৃথিবীর সকল শিশুকে বাঁচিয়ে রাখতে হবে। শেখ রাসেল দিবসে সকল শিশুর দুঃখ, বেদনা দূর করে তাদের নিরাপদ জীবনের নিশ্চয়তা প্রদান করাই হোক রাসেল দিবসের অঙ্গীকার।

আলোচনা সভা ও দোয়া মাহফিলে মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন সংস্থার প্রধান, কমিশনের সদস্যবৃন্দ, কমিশনের সচিব, অর্থ উপদেষ্টা, বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী, চিকিৎসক, প্রকৌশলী এবং বিভিন্ন কর্মকর্তা/কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা অনুষ্ঠানের আগে সকালে কমিশনের চেয়াম্যানের নেতৃত্বে কমিশনের সদস্যবৃন্দ, বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ এবং কর্মকর্তাগণ শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়াও শেখ রাসেল দিবস উপলক্ষে বাপশক প্রধান কার্যালয়সহ অধীনস্থ প্রতিষ্ঠানের ভবনসমূহে আলোকসজ্জা এবং সাভারস্থ পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠান জামে মসজিদে মিলাদ মাহফিল ও পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠান স্কুল অ্যান্ড কলেজের ছাত্র-ছাত্রীদের নিয়ে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা আয়োজন করা হয়।

সকালে এবং দুপুরে মন্ত্রী বাংলাদেশ শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) ও বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান নভোথিয়েটার এর প্লাটেরিয়াম হলে দুটি পৃথক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

(এসকেকে/এসপি/অক্টোবর ১৮, ২০২১)