রাজন্য রুহানি, জামালপুর : যারা মুক্তিযুদ্ধের বিরোধী ছিল তারাই এখন দেশে জ্বালাও-পোড়াও করছে। একটা অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির চক্রান্তে লিপ্ত রয়েছে। বিএনপি-জামায়াত এবং স্বাধীনতা বিরোধী শক্তিরাই এখন দেশের ভেতর নগ্ন থাবা বসাচ্ছে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) দুপুরে জামালপুর রেলওয়ে জংশন স্টেশনের প্লাটফর্মের যাত্রী সুবিধা বৃদ্ধির জন্য প্লাটফর্ম উঁচুকরণ, স্টেশন বিল্ডিং রিনোভেশন, এক্সেস কন্ট্রোল এবং প্লাটফর্ম শেড নির্মাণ কাজের উদ্বোধন উপলক্ষে এক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এসব কথা বলেন।

তিনি বলেন, মুক্তিযুদ্ধে মীমাংসিত যে বিষয়গুলো ছিল তা অসাম্প্রদায়িক বাংলাদেশের। হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খৃষ্টান মিলে এক সাগর রক্তের বিনিময়ে দেশ স্বাধীন করেছি। যে সংবিধান আমরা পেয়েছিলাম তা পুর্নগঠিত করে বিএনপি-জামাত এবং স্বাধীনতা বিরোধী শক্তিরা দেশবিরোধী চক্রান্তে লিপ্ত রয়েছে। ২০১৩-১৪ সালে যেমন বাড়িঘর জ্বালিয়ে দিয়েছিল, ট্রেনের লাইন উপড়ে দিয়েছিল, মানুষ হত্যা করেছিল, আবারও নতুন করে তারা একই রকম কাজে লিপ্ত। পবিত্র ধর্ম ইসলামকে ব্যবহার করে তারা বিভিন্ন ছুতা তৈরি করে নিরীহ মানুষের বাড়িঘরে হামলা করছে এবং জ্বালিয়ে-পুড়িয়ে দিচ্ছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ সামনের দিকে এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধু যা করে যেতে পারেননি এবং আমরা মুক্তিযোদ্ধারা যে স্বপ্ন দেখেছিলাম তা পূরণ করার জন্য প্রধানমন্ত্রী অক্লান্ত চেষ্টা করে যাচ্ছেন। সেই চেষ্টাতেই দেশ সমৃদ্ধ হচ্ছে এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃতি আমরা পাচ্ছি। আমরা গ্রামে-গঞ্জে গিয়ে উন্নয়নের চিত্র উপলব্ধি করছি। দেশে শতভাগ বিদ্যুতায়ন হয়েছে। রাস্তাঘাট, ব্রিজ-কালভার্টের উন্নয়ন হচ্ছে। ক্ষুধা এবং দারিদ্র্যতা আমরা অনেকখানি জয় করেছি।

এদিকে, জামালপুর রেলস্টেশনে বিশুদ্ধ জলের ব্যবস্থা, দুগ্ধদান মায়েদের জন্য আলাদা বিশ্রাম কক্ষ নির্মাণ এবং দেওয়া্নগঞ্জ হতে চট্টগ্রামগামী দুটি নতুন রেল সংযোজনের আশ্বাস দেন। সেই সঙ্গে ঢাকা-দেওয়ানগঞ্জ রুটে ডাবল লাইন বসানোর কাজ দ্রুত সময়ের মধ্যে শুরু হবে বলে জানান।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ডিএন মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় বিশেষ অতিথির বক্তব্য দেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান দুলাল ও জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহাম্মেদ চৌধুরী। এ সময় রেলপথ মন্ত্রণানালয়ের সচিব মো. সেলিম রেজা, জেলা প্রশাসক মুর্শেদা জামান, পুলিশ সুপার মো. নাছির উদ্দিন আহমেদ, ওসি মো. রেজাউল ইসলাম খান, পৌর মেয়র মো. ছানোয়ার হোসেন ছানু, জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি এরশাদ হোসেন সোহেলসহ রেল কর্মকর্তা-কর্মচারী এবং রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উদ্বোধন শেষে রেলপথে মন্ত্রী মেলান্দহ ও ইসলামপুর হয়ে দেওয়ানগঞ্জের উদ্দেশ্যে যাত্রা করেন।

(আরআর/এএস/অক্টোবর ২১, ২০২১)