শিমুল সাহা, লক্ষ্মীপুর : দেশে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে লক্ষ্মীপুরে গণঅনশন, গণ-অবস্থান ও বিক্ষোভ মিছিল করেছে জেলা হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদ। শনিবার (২৩ অক্টোবর) সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কর্মসূচি পালিত হয়। এরপর একটি বিক্ষোভ মিছিল শহর প্রদক্ষিণ করে উত্তর তেমুহনী প্রেসক্লাবে গিয়ে শেষ  হয়।

লক্ষ্মীপুর জেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি এডঃ রতন লাল ভৌমিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক স্বপন দেবনাথের সঞ্চালনায় বক্তব্য রাখেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য এডঃ জহর লাল ভৌমিক, এড. শৈবাল কান্তি সাহা,জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শংকর মজুমদার, সাধারণ সম্পাদক স্বপন চন্দ্র নাথ,জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রুহুল আমীন মাস্টার, সদর থানা আওয়ামী লীগের আহবায়ক বিজন বিহারি ঘোষ, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি জাকির হোসেন ভূইয়া আজাদ,যুব ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শিমুল সাহা ও জেলা যুব ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এড. প্রহলাদ সাহা রবি প্রমুখ।

সভায় বক্তারা বলেন সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত সব মন্দির, ঘরবাড়ি পুনঃনির্মাণ, গৃহহীনদের পুনর্বাসন, ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের যথাযথ ক্ষতিপূরণ, আহতদের চিকিৎসার ব্যবস্থা ও নিহত প্রত্যেকের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ এবং পরিবারের এক জন সদস্যকে যোগ্যতা অনুযায়ী চাকরি প্রদান, নিরপেক্ষ তদন্তের মাধ্যমে হামলাকারী ও ইন্ধনদাতাদের অবিলম্বে গ্রেপ্তার করে বিশেষ ক্ষমতা আইন ও সন্ত্রাস দমন আইনের আওতায় ট্রাইবুন্যাল গঠন করে দ্রুত সময়ে শাস্তি নিশ্চিতের দাবি জানানো হয়েছে।

এছাড়া বক্তারা আরো বলেন ১৯৭২ সালের সংবিধান পুনঃপ্রতিষ্ঠা এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে সরকারি দলের নির্বাচনী ইশতেহারে প্রতিশ্রুত সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন, বৈষম্য বিলোপ আইন প্রণয়ন, অর্পিত সম্পত্তি প্রত্যার্পন আইনের দ্রুত বাস্তবায়নসহ ধর্মীয় জাতিগত সংখ্যালঘু ও আদিবাসী জনগোষ্ঠীর কাছে প্রদত্ত অঙ্গিকার দ্রুত বাস্তবায়ন করতে হবে।

(এসএস/এএস/অক্টোবর ২৩, ২০২১)