আন্তর্জাতিক ডেস্ক : জম্মু-কাশ্মীর আবারও পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরে পাবে বলে আশ্বাস দিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা রদ হওয়ার পর প্রথমবার সেখানে গেলেন তিনি। আজ রবিবার ( ২৪ অক্টোবর) সেখানে নিরাপত্তাবিষয়ক উচ্চ পর্যায়ের বৈঠক রয়েছে অমিত শাহের।

শনিবার শ্রীনগরে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ডিলিমিটেশন (আসন পুনর্বিন্যাস) আমরা থামাব কেন? ডিলিমিটেশন হবে, তারপর নির্বাচন হবে। তারপর পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরবে। তিনি আরও বলেন, যুবসমাজ এগিয়ে না এলে সরকারের একার পক্ষে সন্ত্রাস নির্মূল করা সম্ভব নয়।

ভারতে বিজেপি দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেওয়া হয়। এ ঘটনার দুই বছর পর জম্মু-কাশ্মীরে তিন দিনের সফরে রয়েছেন অমিত শাহ।

ভারতের সরকারি সূত্রে জানানো হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের জম্মু-কাশ্মীরকে ঘিরে উন্নয়ন খতিয়ে দেখতেই কাশ্মীর যাত্রা স্বরাষ্ট্রমন্ত্রীর।

সম্প্রতি জম্মু-কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংঘর্ষে দেশটির সেনাবাহিনীর ৯ জন নিহত হন। অমিত শাহ এমন সময় জম্মু-কাশ্মীর সফরে গেলেন যখন সেখানে চরম উত্তেজনা বিরাজ করছে। যদিও স্বরাষ্ট্রমন্ত্রীর সফরকে কেন্দ্র করে নেওয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা।

তথ্যসূত্র : আনন্দবাজার, এনডিটিভি

(ওএস/এএস/অক্টোবর ২৪, ২০২১)