তথ্যপ্রযুক্তি ডেস্ক : বিশ্বের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন গুগল সম্প্রতি ১৬ লাখ ইমেইল বন্ধ করেছে। সাইবার অপরাধ নিয়ন্ত্রণে প্রতারণামূলক কাজে ব্যবহৃত ইমেইলগুলোই বন্ধ করেছে টেক জায়ান্ট গুগল। গত ৬ মাসে এসব ফিশিং বা প্রতারণামূলক ইমেইল বন্ধ করা হয়েছে।

মূলত সাইবার অপরাধীরা তাদের ম্যালওয়ার ক্যাম্পেইনের অংশ হিসেবে এই ইমেইলগুলো ব্যবহার করতো। এসব ফিশিং ইমেইলের উদ্দেশ্য ছিল ইউটিউব অ্যাকাউন্ট চুরি করা এবং ক্রিপ্টোকারেন্সির ব্যবহার বাড়ানো। সাইবারক্রাইম ইনভেস্টিগেশন গ্রুপ, ইউটিউব ও জি-মেইলসহ বেশকিছু প্রতিষ্ঠানের সহযোগিতায় ৯৯ দশমিক ৬ শতাংশ ফিশিং ইমেইল বন্ধ করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে গুগলের থ্রেট অ্যানালাইসিস গ্রুপ।

এক ব্লগপোস্টে প্রতিষ্ঠানটি বলেছে, ইতোমধ্যে ১৬ লাখ ফিশিং ইমেইল বন্ধসহ ৬২ হাজার সেফ ব্রাউজিং ফিশিং পেজের জন্য সতর্কবার্তা পাঠানো হয়েছে। এছাড়াও ২ হাজার ৪০০ ফাইল ব্লক এবং ৪ হাজার অ্যাকাউন্ট সফলভাবে পুনরুদ্ধার করতে পেরেছে তারা।

গুগল আরও বলেছে, সাইবার অপরাধীরা বা হ্যাকাররা ব্যবহারকারীদের কাছে ফ্রি অ্যান্টিভাইরাস, ভিপিএন, মিউজিক প্লেয়ার ও ফটো এডিটিং সফটওয়্যার এবং অনলাইন গেমসের মতো বিভিন্ন প্রলোভনমূলক ইমেইল পাঠায়। এসব ই-মেইলে ক্লিক করার ফলে তাদের ইউটিউব চ্যানেলের দখল নেয় হ্যাকাররা। পরবর্তীতে সেগুলো তারা বিক্রি করে দেয়, অথবা ক্রিপ্টোকারেন্সি-কেন্দ্রিক প্রতারণার জন্য ব্যবহার করে।

তাই অ্যাকাউন্ট সুরক্ষায় অপরিচিত কোনো ইমেইলে ক্লিক না করার জন্য পরামর্শ দিয়েছে গুগল। অপরিচিত কোনো ইমেইলে ক্লিক না করার পাশাপাশি ‘মাল্টি-ফ্যাক্টর অথেনটিকেশন’ ফিচারটি চালু করলে অ্যাকাউন্ট নিরাপদ থাকার সম্ভাবনা অনেক বেশি।

গুগল আরও বলে, ২০১৯ সাল থেকে তাদের টিম আর্থিক উদ্দেশ্যমূলক ফিশিং ক্যাম্পেইনের বিরুদ্ধে কাজ করছে। হ্যাকাররা কুকি থেফট ম্যালওয়ারের মাধ্যমে ইউটিউব ব্যবহারকারীদের টার্গেট করতো। গ্যাজেটস নাও।

(ওএস/এসপি/অক্টোবর ২৫, ২০২১)