মাজহারুল হক লিপু, মাগুরা : “ছাগল গরীবের গাভী” এই শ্লোগোনে মাগুরার ১৮টি দরিদ্র পরিবার মাঝে বিনামূল্যে ৩৬টি বকরি ছাগল বিতরণ করলো একটি সেরকারি সোচ্ছাসেবী সংস্থা। শুক্রবার মাগুরার আঠারোখ্দাা গ্রামে দরিদ্র মহিলাদের ছাগল পালন বিষয়ক প্রশিক্ষণ শেষে এসব ছাগল বিতরণ করা হয়।

আয়োজক সংগঠন মাগুরার কৃষি ও প্রকৃতি বিষয়ক বেসরকারি সংগঠন পল্লী-প্রকৃতির র্বিাহী পরিচালক শফিকুর রহমান পিন্টু জানান, সংসারের দৈনন্দিন চাহিদা মেটানোর পর মাত্র ৫-৬ হাজার টাকা ব্যয় করে একটি ছোট বকরী ছাগল ক্রয় করা তাদের জন্য অনেকের জন্য কষ্টকর। এমন অবস্থায় বিনামূল্যে একটি ছাগল প্রাপ্তি এই মানুষ গুলির জন্য গাভী প্রাপ্তির চেয়েও বড় প্রাপ্তি। মাগুরা জেলায় কর্মরত একটি বেসরকারী সংস্থা “পল্লী প্রকৃতি” আঠারোখাদা ইউনিয়নের দরিদ্র মহিলাদের মাঝে দিনব্যাপী প্রশিক্ষণ শেষে ১৮টি দরিদ্র পরিবার মাঝে বিনামূল্যে ৩৬টি বকরি ছাগল বিতরণ করে।

প্রশিক্ষণটি পরিচালনা করেন পল্লী চিকিৎসক বাাসুদেব বিশ্বাস। উক্ত অনুষ্ঠানে দরিদ্র মহিলাদের মধ্যে ছাগল বিতরণ করেন আঠারোখাদা ইউনিয়ন পরিষদের সদস্য বাবু মিলন সেন। আরো উপস্থিত ছিলেন পল্লী প্রকৃতির নির্বাহী পরিচালক জনাব মোঃ শফিকুর রহমান।

আয়োজকরা জানান, নারীদের দরিদ্রতা দূরীকরণ ও ক্ষমতায়নের লক্ষ্যে প্রকল্পটি বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় পরিচালিত হচ্ছে।

(এম/এসপি/অক্টোবর ২৫, ২০২১)