স্টাফ রিপোর্টার : এইচএসসি ও সমমান পরীক্ষার প্রস্তুতি নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির বুধবারের সংবাদ সম্মেলন অর্নিবার্য কারণে স্থগিত করা হয়েছে। পরিবর্তিত সময় অনুযায়ী আগামী বৃহস্পতিবার তিনি সংবাদ সম্মেলনে আসবেন বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

আগামী ২ ডিসেম্বর থেকে সারাদেশে শুরু হচ্ছে এইচএসসি ও সমমান পরীক্ষা। এ পরীক্ষার সার্বিক প্রস্তুতি জানাতে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়েরের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে মঙ্গলবার (১৬ নভেম্বর) সংবাদ সম্মেলনের বিষয়টি জানানো হয়।

কিন্তু বিজ্ঞপ্তি প্রকাশের দুই ঘণ্টা পরই সংবাদ সম্মেলন স্থগিত করে পৃথক বিজ্ঞপ্তি পাঠিয়ে তাতে বলা হয়েছে, অনিবার্য কারণবশত এইচএসসি ও সমমান পরীক্ষা-২০২১ সংক্রান্ত শিক্ষামন্ত্রীর আগামীকালের প্রেস কনফারেন্স স্থগিত করা হয়েছে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা এম এ খায়ের বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষার বিষয়ে বুধবার বিকেল সাড়ে ৪টায় এ সংবাদ সম্মেলনের কথা ছিল। কিন্তু একই সময়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন রয়েছে। সেখানে শিক্ষামন্ত্রী উপস্থিত থাকবেন। এ কারণে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন পিছিয়ে বৃহস্পতিবার দিন ঠিক করা হয়েছে। এ বিষয়ে আগামীকাল গণমাধ্যমেকে জানিয়ে দেওয়া হবে।

জানা গেছে, পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন করতে ও প্রশ্নফাঁস রোধে আগামী ২৫ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার প্রস্তাব করেছে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড। এ বিষয়ে মন্ত্রণালয় থেকে ঘোষণা দেওয়া হবে।

এর আগে পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন, কেন্দ্র, পরীক্ষা গ্রহণসহ নানা বিষয়ে বোর্ডপ্রধানদের সঙ্গে বৈঠক করেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা। সেসব বিষয় সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

(ওএস/এএস/নভেম্বর ১৬, ২০২১)