রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের উলিপুরে সরকারী অর্থ আত্মসাত, বদলী ও নিয়োগবাণিজ্য করার অভিযোগে মোঃ জাহাঙ্গীর হোসেন নামে এক শিক্ষকের বিরুদ্ধে তদন্ত করতে চিঠি দিয়েছে দুর্নীীত দমন কমিশন (দুদক)। দৈনিক ও সাম্প্রতিক অভিযোগ সেল’র পরিচালক উত্তম কুমার মন্ডল স্বাক্ষরিত পত্রে তদন্ত প্রতিবেদন আগামী ৩০ কার্যদিবসের মধ্যে প্রেরণ করতে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে বলা হয়। অভিযুক্ত মোঃ জাহাঙ্গীর হোসেন উলিপুরের দক্ষিণ সাদুল্যা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। 

কুড়িগ্রাম জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম চিঠির সত্যতা নিশ্চিত করেন।

তদন্ত চিঠির আলোকে জানা যায়, উলিপুর উপজেলার দক্ষিণ সাদুল্যা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠানটি জন্য ২০১৯-২০ অর্থ বছরের দুর্যোগকালিন ব্যয় বাবদ ৫ হাজার, প্রাক শ্রেণীর মালামাল বাবদ ১০ হাজার, প্রাথমিক বিদ্যালয়ের স্লিপ বাবদ ৭০ হাজার ও ক্ষুদ্র মেরামত বাবদ ২ লাখ টাকা সহ মোট ২ লাখ ৮৫ হাজার টাকা বরাদ্দ আসে। কিন্তু কোন প্রকার কাজ না করে ওই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মোঃ জাহাঙ্গীর হোসেন সরকারী বরাদ্দের কোন কাজ না করেই পুরো টাকাই আত্মসাত করেন। তদন্তপত্রে আরো জানা যায়, তিনি উপজেলা শিক্ষক সমিতির সভাপতি হওয়ার প্রভাব খাটিয়ে নিয়োগ বাণিজ্য, শিক্ষক বদলি ও নানা নিয়ম বহির্ভূত কাজ করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন।

দুর্নীীত দমন কমিশন (দুদক) অভিযোগের পেক্ষিতে ওই শিক্ষকের তদন্ত করতে কুড়িগ্রাম জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ শহিদুল ইসলামকে চিঠি দেন। চিঠির আলোকে জেলা শিক্ষা অফিসার আগামী ৩০ নভেম্বর বিদ্যালয়ে সরেজমিন তদন্তে সহযোগীতা করার জন্য বিদ্যালয়ের শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যদের উপস্থিত থাকার জন্য বলেন।

এ বিষয়ে অভিযুক্ত দক্ষিণ সাদুল্যা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাহাঙ্গীর হোসেন চিঠি পাওয়ার সত্যতা স্বীকার করেন।

(পিএস/এসপি/নভেম্বর ২৪, ২০২১)