স্টাফ রিপোর্টার, গাজীপুর : কেমিক্যাল ও প্রিজারভেটিভমুক্ত কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি ও তাদের পারিবারিক আয় বৃদ্ধিতে অসামান্য অবদান রাখায় এ পুরস্কারে ভুষিত হলেন ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা। 

এই গবেষণার ফলাফল আন্তর্জাতিক তিনটি জার্নালে প্রকাশিত হয়েছে। এ পর্যন্ত তাঁর ৬১টি গবেষণা পত্র দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে।

রবিবার (২৮ নভেম্বর) বিকালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)’র প্রটোকল অফিসার মো. আল-আমিন স্বাক্ষরিত একটি প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তিনি আরো জানান, এশিয়ান ফুড এন্ড এগ্রিকালচার কো-অপারেশন ইনিশিয়েটিভ (এএফএসিআই), রুরাল ডেভেলপমেন্ট এডমিনিস্ট্রেশন (আরডিএ), কোরিয়া কর্তৃক ‘২০২০ মোস্ট আউটস্ট্যান্ডিং প্রিন্সিপাল ইনভেস্টিগেটর’ পুরস্কার পেলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)’র পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা।

তিনি বারি’র পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগে ‘ডেভেলপমেন্ট অব এগ্রিকালচারাল প্রডাক্টস প্রসেসিং টেকনোলজি’ বিষয়ে গবেষণা করেন। উক্ত গবেষণা এএফএসিআই এর সদস্যভুক্ত ১৩টি দেশে একযোগে পরিচালিত হয়।

ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা প্রধান পর্যবেক্ষক, সহযোগী পর্যবেক্ষক, প্রকল্প পরিচালক হিসাবে দেশি-বিদেশি ১০টিরও অধিক গবেষণা প্রকল্প পরিচালনা করেছেন। তিনি বাংলদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ হতে ফুড টেকনোলজি বিষয়ে অনার্স ও মাস্টার্স ডিগ্রী এবং চীনের চায়না কৃষি বিশ্ববিদ্যালয়ের বেইজিং হতে ফুড সায়েন্স এবং নিউট্রিশন বিষয়ে ডক্টরেট ডিগ্রী অর্জন করেন।

(এস/এসপি/নভেম্বর ২৮, ২০২১)