স্টাফ রিপোর্টার : চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) হায়াটাল হার্নিয়ার আধুনিক চিকিৎসা পদ্ধতি ও ফ্যাটি লিভারের ওপর ডায়াবেটিসের ওষুধের কার্যকারিতা নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) চমেকের ডা. শাহ আলম বীর উত্তম মিলনায়তনে সকাল সাড়ে ৮টার দিকে এ সেমিনার শুরু হয়ে শেষ হয় বেলা ১১টার দিকে।

সেমিনারে হায়াটাল হার্নিয়ার আধুনিক চিকিৎসা নিয়ে আলোচনা করেন চমেকের ২৮তম ব্যাচের সাবেক ছাত্র ও যুক্তরাষ্ট্রের ডাইজেস্টিভ অ্যান্ড লিভার সেন্টার অব ফ্লোরিডার বিশেষজ্ঞ চিকিৎসক ডা. বিএম আতিকুজ্জামান।

তিনি বলেন, বাংলাদেশের চিকিৎসকদের বিদেশে উচ্চতর প্রশিক্ষণে সহায়তার জন্য ‘প্ল্যানেটারি হেলথ অ্যাকাডেমিয়া’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করা হয়েছে। যেটির মাধ্যমে দেশের চিকিৎসকরা নিজেদের মানোন্নয়নের জন্য বিভিন্ন দেশে প্রশিক্ষণের ক্ষেত্রে সহায়তা পাবেন।

তিনি আরও বলেন, আমি চমেকের সাবেক ছাত্র। এ কলেজের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগে একটি অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা করা হবে। যেখানে গ্যাস্ট্রোএন্টারোলজির আধুনিক চিকিৎসা সরঞ্জাম থাকবে এবং জটিল রোগ নিয়ে গবেষণা হবে। আগামী এক বছরের মধ্যে ল্যাব প্রতিষ্ঠার কাজ শেষ হতে পারে। এর আগে এ ল্যাবের জন্য চিকিৎসকদের বিদেশে উচ্চতর প্রশিক্ষণ দেওয়া হবে।

সেমিনারে সভাপতির বক্তব্যে ডা. সাহেনা আক্তার বলেন, আতিক চমেকের গর্ব। কৃতি এই ছাত্র চমেকের হয়ে যুক্তরাষ্ট্রে প্রতিনিধিত্ব করছেন। তিনি ফ্লোরিডায় তিনবার গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের জনপ্রিয় চিকিৎসক নির্বাচিত হয়েছেন। প্রতিবারই দেশে আসার সময় তিনি চমেকের জন্য কিছু নিয়ে আসেন। এবারও তিনি বেশ কিছু চিকিৎসা সরঞ্জাম নিয়ে এসেছেন। তবে এবার উপহারের পাশাপাশি তিনি চিকিৎসকদের উদ্দেশ্যে প্রবন্ধ উপস্থাপন করেন। যেটি চিকিৎসকদের মানোন্নয়নে কাজ দেবে।

চমেকের মেডিকেল এডুকেশন ইউনিট ও গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনারে ফ্যাটি লিভার ডায়াবেটিস ওষুধের কার্যকারিতা নিয়ে সম্প্রতি প্রকাশিত জার্নাল উপস্থাপন করেন ডা. মাসুদ রানা। গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোস্তফা নুর মহসীনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- চমেক শিক্ষক সমিতির সভাপতি ডা. মনোয়ারুল হক শামীম ও গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের সহযোগী অধ্যাপক এরশাদ উদ্দিন আহমেদ।

অনুষ্ঠান শেষে যুক্তরাষ্ট্র থেকে আনা চমেকের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের এন্ডোস্কপির জন্য বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম উপহার দেন ডা. বিএম আতিকুজ্জামান। একই সময়ে তাকে ক্রেস্ট দেন গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগ। এরপর চমেকের সাবেক এই ছাত্র সন্ধানী ব্লাড ব্যাংকে সংগঠনটির ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাঠেন। এরপর তিনি চমেকে তার স্মৃতিবিজড়িত বিভিন্ন স্থান ঘুরে দেখেন এবং বিভিন্ন সহপাঠী চিকিৎসকদের সঙ্গে কুশল বিনিময় করেন।

(ওএস/এসপি/ডিসেম্বর ০২, ২০২১)