স্টাফ রিপোর্টার : গেল সপ্তাহ কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে পার করেছে দেশের শেয়ারবাজার। এই ঊর্ধ্বমুখী বাজারে সপ্তাহজুড়ে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে নতুন তালিকাভুক্ত সেনা কল্যাণ ইন্স্যুরেন্স। গত সপ্তাহে বিনিয়োগকারীদের কাছে পছন্দের শীর্ষে ছিল কোম্পানিটির শেয়ার। ফলে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে এই প্রতিষ্ঠানটির শেয়ার।

গেল সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের সবদিনই সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের শেয়ার দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করে। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৬০ দশমিক ১৫ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ২৪ টাকা ৬০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ারের দাম দাঁড়িয়েছে ৬৫ টাকা ৫০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪০ টাকা ৯০ পয়সা।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি সম্প্রতি চলমান হিসাব বছরের প্রথম নয় মাসের (চলতি বছরের জানুয়ারি-সেপ্টেম্বর) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, কোম্পানিটির মুনাফায় বড় ধরনের উন্নতি হয়েছে। জানুয়ারি থেকে সেপ্টেম্বর এই নয় মাসের ব্যবসায় কোম্পানিটি শেয়ার প্রতি মুনাফা করেছে তিন টাকা ৪৫ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল দুই টাকা ৭ পয়সা।

শেয়ারের দাম বাড়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩১ কোটি এক লাখ ৭২ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ছয় কোটি ২০ লাখ ৩৪ হাজার টাকা।

দাম বাড়ার শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে তালিকাভুক্ত আরেক নতুন কোম্পানি একমি পেস্টিসাইড। গেল সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৪৪ দশমিক ১৪ শতাংশ। এর পরের স্থানটিতে রয়েছে ওরিয়ন ইনফিউশন। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৮ দশমিক ৪৩ শতাংশ।

এছাড়া দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা পাওয়ার গ্রিডের ১৫ দশমিক ১৪ শতাংশ, ইনডেক্স অ্যাগ্রোর ১৩ দশমিক ৯৮ শতাংশ, জিবিবি পাওয়ারের ১৩ দশমিক ৭৮ শতাংশ, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিংয়ের ১৩ দশমিক ৩৫ শতাংশ, জিএসপি ফাইন্যান্সের ১২ দশমিক ২২ শতাংশ, অ্যাকটিভ ফাইনের ১১ দশমিক ৯৮ শতাংশ এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ৯ দশমিক ২২ শতাংশ দাম বেড়েছে।

(ওএস/এসপি/ডিসেম্বর ০৪, ২০২১)