রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির সহসভাপতি বর্ষীয়ান ভূমিহীন নেতা সাইফুল্লাহ লস্করকে প্রশাসন ও ভূমিদসু্যৃরা ২০০৯ সালের ৫ ডিসেম্বর ভোর তিনটার দিকে পরিকল্পিতভাবে হাতি ও পা ভাঙার পর শ্বাসরোধ করে হত্যা করেছে। ১২ বছর পেরিয়ে গেলেও হত্যার সঙ্গে জড়িতদের কোন শাস্তি হয়নি। এমনকি এ হত্যাকাণ্ডের বিচার না হওয়ায় ভূমিদস্যুরা সরকারি খাস জমি ভূমিহীনদের কাছ তেকে কেড়ে নেওয়ার জন্য একের পর এক চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই সাইফুল্লাহ লস্করের বিচার না হওয়া পর্যন্ত ও সরকারি খাস জমির অধিকার আন্দোলনে ভূমিহীনরা যুগ যুগ ধরে আন্দোলন চালিয়ে যাবে।

রবিবার বিকেল ৫টায় সাতক্ষীরার দেবহাটা উপজেলার খলিশাখালি মুজিবনগর ভূমিহীন আবাসন কেন্দ্রে সাইফুল্লাহ লস্করের ১২তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক স্মরণ সভায় এসব কথা বলেন।

বর্ষীয়ান ভূমিহীন নেতা গোলাপ ঢালীর সভাপতিত্বে সভায় বক্তব্য দেন সাংবাদিক রঘুনাথ খাঁ, ভূমিহীন নেতা আবুল হোসেন, রবিউল ইসলাম, রফিকুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, ১৯৯৮ সালে কালীগঞ্জের বাবুরাবাদে খাস জমির অধিকার আন্দোলনে প্রশান ও ভূমিদস্যুদের হাতে ভূমিহীন নেত্রী জায়েদার মৃত্যু হয়। এরপর চিংড়িখালি, বৈরাগীর চক, আশাশুনির বসুখালি, দেবহাটার নোড়ার চক ও নোড়ার চারকুনিসহ জেলার বিভিন্ন স্থানে সাইফুল্লাহ লস্করের নেতৃত্বে আন্দোলন সংগ্রামের মাধ্যমে ভূমিহীনরা তাদের খাস জমির অধিকার লাভ করে।

সাইফুল্লাহ লস্কর ভূমিহীন আন্দোলন ছাড়াও কেশবপুরের ভবদাহ আন্দোলনসহ খেটে খাওয়া মানুষের অধিকার আন্দোলনে কাজ করে গেছেন। স্মরণসভা শেষে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

অপরদিকে বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি সকালে মরহুমের কবর জিয়ারতসহ এক স্মরণসভার আয়োজন করে।

(আরকে/এসপি/ডিসেম্বর ০৫, ২০২১)