স্টাফ রিপোর্টার : মুখে কালো কাপড় বেঁধে বৃষ্টিতে ভিজেই সড়কে নিহতদের স্মরণে শোক ও সংহতি প্রকাশ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। কিন্তু বৃষ্টির কারণে আপাতত নিরাপদ সড়কের আন্দোলনে বিরতি ঘোষণা করা হয়েছে। আবহাওয়া ভালো হলে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবেন তারা।

সোমবার (৬ ডিসেম্বর) রামপুরা ব্রিজে বৃষ্টিতে ভিজেই শোক ও সংহতি প্রকাশ করেন শিক্ষার্থীরা। এসময় বৃষ্টি থাকার কারণে আন্দোলন আপাতত বিরতি ঘোষণা দেয়া হয়।

দুপুর সাড়ে ১২টার দিকে ১৫-২০ জন শিক্ষার্থী রামপুরা ব্রিজে জড়ো হয়ে আধাঘণ্টা ব্রিজের রেলিংঘেঁষে দাঁড়িয়ে অবস্থান নেন। এসময় মুখে কালো কাপড় বেঁধে সড়কে নিহত শিক্ষার্থীদের স্মরণ করেন তারা। ‘নিরাপদ সড়ক চাই’ স্লোগান দিতে দেখা যায়।

আন্দোলনে নেতৃত্ব দেওয়া সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট নেত্রী খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, ‘আমরা বৃষ্টিতে ভিজে আজও আন্দোলনে এসেছি। এতেই প্রমাণিত হয় যে, আমাদের দমিয়ে রাখা যাবে না। বৃষ্টিতে ভিজেও আমাদের সঙ্গে শিক্ষার্থীরা আন্দোলনে অংশ নিয়েছেন। এতে স্পষ্ট যে, সড়কে নৈরাজ্যের প্রতি মানুষের মনে ঘৃণা জন্মেছে ও আমাদের আন্দোলনের প্রতি সাধারণ শিক্ষার্থীদের সমর্থন রয়েছে।’

এসময় পরবর্তী কর্মসূচি ঘোষণা করে সোহাগী বলেন, ‘আমরা জানতে পেরেছি, বৃষ্টি আগামীকালও (মঙ্গলবার) থাকবে। তাই আগামীকাল আন্দোলন স্থগিত রাখছি। আবহাওয়া ভালো হলে পরবর্তী কর্মসূচিতে রামপুরায় নিহত মাঈনুদ্দিনের শিক্ষাপ্রতিষ্ঠান একরামুন্নেসা স্কুল থেকে শুরু করে গুলিস্তানে নিহত নাঈমের শিক্ষাপ্রতিষ্ঠান নটর ডেম কলেজ পর্যন্ত সাইকেল র‌্যালি করবো।’

শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে ব্রিজের আশপাশে পুলিশ সদস্যদেরও ছাতা নিয়ে, রেইনকোর্ট-হেলমেট পরে অবস্থান নিতে দেখা যায়।

(এস/এসপি/ডিসেম্বর ০৬, ২০২১)