আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিস্তার রোধে পাকিস্তান আরও নয় দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। নিষেধাজ্ঞার আওতাভুক্ত দেশের অধিকাংশই ইউরোপের। দেশটির ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টার( এনসিওসি) করোনা পরিস্থিতি এবং ওমিক্রনের বিস্তার নিয়ে এক বৈঠকের পর এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এনসিওসির এক বিবৃতিতে বলা হয়, সি-ক্যাটাগরিতে ক্রোয়েশিয়া, হাঙ্গেরি, নেদারল্যান্ডস, ইউক্রেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া, ভিয়েতনাম, পোল্যান্ড ও জিম্বাবুয়েকে ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকায় নতুনভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। গত মাসের শেষের দিকে দক্ষিণ আফ্রিকা, লেসোথো, এসওয়াতিনি, মোজাম্বিক, বতসোয়ানা ও নামিবিয়ার পাশাপাশি হংকংয়ের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল পকিস্তান।

ফলে এই দেশগুলো থেকে কেউ পাকিস্তানে ভ্রমণ করতে পারবে না। তবে জরুরি ভ্রমণের বিষয়গুলো বিবেচনা কারবে তারা। সেক্ষেত্রে ভ্যাকসিন সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য ও অন্যান্য প্রয়োজনীয়তা যাচাই-বাছাই করবে দেশটি। করোনা পরীক্ষার পর যাদের নেগেটিভ রিপোর্ট আসবে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে তারা পাকিস্তানে ভ্রমণ করতে পারবেন।

তবে দক্ষিণ আফ্রিকা, মোজাম্বিক, লেসোথো, এসওয়াতিনি, বতসোয়ানা, জিম্বাবুয়ে ও নামিবিয়ার যাত্রীদের পিসিআর পরীক্ষার পর বাধ্যতামূলক তিন দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

অন অ্যারাইভালের পর যাদের করোনা পজিটিভ হবে তাদের ১০ দিনের কয়ারেন্টাইনে থাকতে হবে এবং অষ্টম দিনে পিসিআর টেস্ট করাতে হবে। করোনা নেগেটিভ আসার পরই তাদের ছেড়ে দেওয়া হবে।

পাকিস্তানের নিষেধাজ্ঞায় বি-ক্যাটাগরির দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ত্রিনিদাদ ও টোবাগো, আজারবাইজান, মেক্সিকো, শ্রীলঙ্কা, রাশিয়া, থাইল্যান্ড, ফ্রান্স, অস্ট্রিয়া, আফগানিস্তান ও তুরস্ক। এই দেশগুলো থেকে পাকিস্তানে ভ্রমণ করতে হলে দুই ডোজ ভ্যাকসিনের প্রমাণ থাকতে হবে এবং ৪৮ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টে ছয় বছরের ওপরে সবার করোনার নেগিটিভ ফলাফলের পাশাপাশি অন্যান্য ক্যাটাগরিও পূরণ করতে হবে।

যেসব দেশ ক্যাটগরি এ ও সি এর আওতার বাইরে তারাই এই ক্যাটাগরির অন্তর্ভুক্ত। তবে এ ক্যাটাগরির অন্তর্ভুক্ত নাগরিকদেরও পাকিস্তান ভ্রমণের ক্ষেত্রে দুই ডোজ টিকা নেওয়ার প্রমাণ থাকতে হবে।

(ওএস/এসপি/ডিসেম্বর ০৬, ২০২১)