আন্তর্জাতিক ডেস্ক : জর্ডানের একটি সরকারি হাসপাতালে অক্সিজেন সংকটের কারণে ১০ করোনা রোগীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে পাঁচ জ্যেষ্ঠ স্বাস্থ্য কর্মকর্তাকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। খবর আল জাজিরার।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ১০ করোনা রোগীর মৃত্যুর ঘটনায় একটি সরকারি হাসপাতালের সাবেক পরিচালক আবদেল রাজাক আল খাশমান এবং তার চার সহযোগী রোববার একটি আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন।

রাজধানী আম্মানের পশ্চিমাঞ্চলীয় সল্ট শহরে অবস্থিত একটি হাসপাতালে করোনায় আক্রান্ত ওই ১০ জন রোগী চিকিৎসাধীন ছিলেন। গত মার্চে প্রায় এক ঘণ্টা অক্সিজেন সরবরাহ বন্ধ থাকায় ওই রোগীদের মৃত্যু হয়।

দোষী ব্যক্তিরা ওই রায়ের বিরুদ্ধে আগামী ১০ দিনের মধ্যে আপিল করতে পারবেন বলে জানানো হয়েছে।

রাজনীতিবিদ এবং স্থানীয় কর্মীরা বলছেন, করোনা সংক্রমণ বাড়ার সময় রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থায় চরম অবহেলা দেখা গেছে। এর ফলে অনেক শহর এবং প্রাদেশিক শহরে সরকারের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসে ওঠে সাধারণ মানুষ। বিভিন্ন স্থানে লোকজনকে বিক্ষোভও করতে দেখা গেছে।

ওই করোনা রোগীদের মৃত্যুর কয়েক ঘণ্টা পর স্বাস্থ্যমন্ত্রী নাথির ওবেইদাত পদত্যাগ করেন এবং জনসম্মুখে ক্ষমা চান। এমনকি প্রধানমন্ত্রী বিশের আল খাশাওনেহ জানান, এই ঘটনার পুরো দায় নিচ্ছে তার সরকার।

ওই ঘটনার পর হাসপাতাল পরিদর্শন করেন রাজা দ্বিতীয় আবদুল্লাহ। সে সময়ই লোকজনের সামনেই স্বাস্থ্য কর্মকর্তাদের ওপর ক্ষোভ প্রকাশ করেন তিনি।

(ওএস/এসপি/ডিসেম্বর ০৬, ২০২১)