আশজাদ রসুল সিরাজী, গাজীপুর : বাংলাদেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বাস্তবায়নে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক মূল্যায়নে এবং সর্বোচ্চ প্রাপ্ত নম্বরের (৯৮.৩৮) ভিত্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় শীর্ষস্থান অর্জন করেছে।

এপিএ মূল্যায়নে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় শীর্ষস্থান অর্জন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (৯৩.৮০) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৯২.১৫)। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় পরিবার ইউজিসি কর্তৃক এপিএ মূল্যায়নের এ সাফল্যে গর্বিত এবং আনন্দিত।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) এ অর্জনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী সকলের আন্তরিক প্রচেষ্টা ও সর্বাত্মক সহযোগিতার জন্য বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া সকলকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া বলেন, মন্ত্রি পরিষদ বিভাগের নির্দেশনা অনুসরনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা ও বহিরাঙ্গন কার্যক্রম, মুজিববর্ষ উদযাপন, কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় গৃহীত কর্মসূচি, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্বাচনী ইশতেহার-২০১৮, প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২৫, এসডিজি ২০৩০, বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনায় নিয়ে বশেমুরকৃবি বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (২০২০-২১) প্রণয়ন করা হয়। সংশ্লিষ্ট সকলের ধারাবাহিক প্রচেষ্টা ও আন্তরিক সহযোগীতা বিশ্ববিদ্যালয়ের এ অনন্য সাফল্যের ভিত্তি বলে তিনি উল্লেখ করেন। আগামী দিনগুলোতেও বশেমুরকৃবি’র এ আন্তরিক প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন। দুর্নীতি প্রতিরোধ, সরকারি কাজে স্বচ্ছতা ও জবাবদিহি বৃদ্ধি, বাস্তবধর্মী কর্মকান্ডে উৎসাহ প্রদান এবং কর্মকৃতি বা পারফরমেন্স মূল্যায়নের লক্ষ্যে সরকার ২০১৪-১৫ অর্থ বছর হতে সরকারী, স্বায়ত্বশাসিত সকল প্রতিষ্ঠান ও অফিসসমূহে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বা এপিএ প্রবর্তন করে যা বর্তমান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ বলে সর্বমহলে স্বীকৃত।

(এআরএস/এএস/ডিসেম্বর ০৭, ২০২১)