দীপক চন্দ্র পাল, ধামরাই (ঢাকা) : ধামরাই উপজেলা ফসলী জমি গুলো অতি উর্ব্বর। চাষাবাদের জন্য ব্যাপক উপযোগী।ধান সরিষা ও সব্জী উৎপাদনে ঢাকা জেলা গুলির মথ্যে বিষেশ ভুমিকা রাখছে। প্রাকৃতিক দূর্যোগ না হলে ফসল উৎপাদনে ধামরাই ঢাকার মধ্যে প্রথম অবস্থানে থাকে।

ঢাকার ধামরাইয়ে এবার প্রায় ৫ হাজার ৫ শত হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে । শুরু দিকে সরিষা গাছের অবস্থান দেখে চাষীরা মনে করেছেন ফলন অনেক ভালো হবে । নিম্নচাপের প্রভাবে টানা তিনদিন যাপবত বৃষ্টির কারণে সরিষার ব্যাপক ক্ষতির আশংকা করছেন চাষীরা। অসয়ে অতি বৃষ্টি ও ধমকা হাওয়ার কারনে সরিষার গাছ গুলো মাটিতে লুটিয়ে পগেছে। জল জমেছে জমিতে।

কৃষক ওয়াসিম জানান তার ১০৭ শতাংশ জমিতে কষ্ট করে সরিষার আবাদ করেছেন।মৌসুমি বিষ্ঠিপাতের কারনে সব সরিষার গাছ লুটিয়ে পড়েছে। জমিতে পানি জমায় ফসলের ব্যাপক ক্ষকির আশংকায় দিশাহারা। কৃষক নিতাই সরকার বলেন বিষ্টিতে সব সরিষা গাছ মাটিতে লুটিয়ে পড়েছে। এগুলি আর দাড়াবে না। সরিষার ব্যাপক ক্ষতি হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আরিফুল হাসান বলেছেন অতিদ্রুত সরিষা জমি থেকে পানি নামিয়ে দিতে হবে এবং বৃষ্টি শেষ হয়ে গেলে ছত্রাক মুক্ত বিষ জমিতে দিলে সরিষার তেমন কোন ক্ষতি হবে না । তিনি বলেন, এবার ধামরাইয়ে ৫ হাজার ৫ শত হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে।

(ডিসিপি/এসপি/ডিসেম্বর ০৭, ২০২১)