নওগাঁ প্রতিনিধি : নওগাঁর রাণীনগরের প্রধান প্রধান সড়ক আলোকিত করতে সোলার স্ট্রিট লাইট স্থাপনের কার্যক্রম শুরু করা হয়েছে। বর্তমানে উপজেলার নওগাঁ-রাণীনগর-আত্রাই সড়কের হাসপাতাল মোড় থেকে নগর ব্রিজ সংলগ্ন এবং উপজেলা বাসস্ট্যান্ড থেকে রেলগেইট পর্যন্ত সড়ক সন্ধ্যার পর থেকে সোলারের আলোয় আলোকিত হচ্ছে। দিন শেষে যখন আলো প্রয়োজন হয় তখন স্বয়ংক্রিয় ভাবে এই লাইট জ্বলে ওঠে। যাতে সুইচ টিপে আলো জ্বালিয়ে দেয়ার ঝামেলা নেই। 

উপজেলা প্রকৌশল অফিস সূত্রে জানা গেছে, উপজেলার প্রধান প্রধান সড়ক আলোকিত করার লক্ষ্যে জাইকার অর্থায়নে ও উপজেলা পরিষদের বাস্তবায়নে নওগাঁ-রাণীনগর-আত্রাই সড়কের বিভিন্ন স্থানে ৮০টি সোলার স্ট্রিট লাইট স্থাপন করা হচ্ছে। চলতি বছর ৫০লাখ টাকা ব্যয়ে প্রকল্পটির সার্বিক ত্বত্তাবধানে রয়েছে উপজেলা প্রকৌশল অধিদপ্তর। পর্যায়ক্রমিক ভাবে উপজেলার প্রধান প্রধান সড়কের পুরো অংশেই সোলার লাইট স্থাপন করা হবে বলে সূত্রে জানা গেছে। সম্প্রতি লাইট স্থাপন কার্যক্রমের উদ্বোধন করেছেন নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের এমপি আলহাজ্ব মো. আনোয়ার হোসেন হেলাল।

উপজেলা প্রকৌশলী শাহ মো. শহীদুল হক বলেন, বর্তমান সরকারের অঙ্গিকার ছিল, শহরের সুবিধা গ্রামে পৌছে দেয়া। নবায়নযোগ্য বিদ্যুৎ সুবিধা তার মধ্যে অন্যতম। বন ও পরিবেশ বিষয়ক মন্ত্রণালয়ের জলবায়ু পরিবর্তন ট্রাস্টের আওতায় গ্রীন হাউজ গ্যাস নিরসন কমানোর লক্ষ্যে সরকার সোলার স্ট্রিট লাইট স্থাপন প্রকল্প হাতে নিয়েছেন। তারই ধারাবাহিকতায় উপজেলাতে এই প্রকল্প শুরু করা হয়েছে। পরবর্তিতে শুধু প্রধান সড়কই নয়, গ্রামের প্রতিটি রাস্তাতেও এই সোলার স্ট্রিট লাইট স্থাপন করা হবে।

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের এমপি আলহাজ্ব মো. আনোয়ার হোসেন হেলাল বলেন, যোগাযোগ ব্যবস্থা ও বিদ্যুৎ সুবিধা একটি অবহেলিত অঞ্চলকে সবদিক দিয়ে চাঙ্গা করে তোলে। তাই সরকার তার নির্বাচনী অঙ্গিকার বাস্তবায়ন করার লক্ষ্যে নবায়নযোগ্য সৌরশক্তিকে ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের প্রতি জোর দিয়েছেন। তাই বিশ্বের বিভিন্ন দাতা দেশগুলোর সহযোগিতায় পুরো দেশেই সোলার স্ট্রিট লাইট স্থাপন করা হচ্ছে। বিশেষ করে মফস্বল ও গ্রাম পর্যায়ের সড়ক ও রাস্তাগুলোতে এই লাইটগুলো স্থাপন করা হচ্ছে। এতে করে স্ট্রিট লাইটের আলোয় আলোকিত হচ্ছে অন্ধকারাচ্ছন্ন অঞ্চল। বদলে যাচ্ছে দেশের দৃশ্যপট। যতদিন পুরো দেশ আলোকিত না হচ্ছে ততদিন এই কার্যক্রম অব্যাহত রাখা হবে।

(বিএস/এসপি/ডিসেম্বর ০৭, ২০২১)