তপু ঘোষাল, সাভার : রাজধানীর সন্নিকটে সাভারকে একটি পরিচ্ছন্ন ও নিরাপদ শহর গড়ে তোলার জন্য উন্নত বর্জ্য সংগ্রহের মাধ্যমে সঠিক বর্জ্য ব্যবস্থাপনায় সহযোগিতা করতে আজ মঙ্গলবার সেভ দ্য চিলড্রেন ও সোশ্যাল এন্ড ইকোনোমিক ইনহ্যান্সমেন্ট প্রোগ্রাম-সিপ, সাভার পৌরসভাকে বর্জ্য সংগ্রহ করার জন্য একটি ট্রলি হস্তান্তর করে।

বর্তমানে দ্রুত নগরায়ণ ও শিল্পায়নের ফলে জনসংখ্যা বৃদ্ধি পাওয়ায় সাভার পৌরসভা এলাকায় প্রায় দশ লাখেরও বেশি মানুষের বসবাস। পৌরসভার আওতাধীন নয়টি ওয়ার্ডের অনিয়ন্ত্রিত জনসংখ্যাকে বিভিন্ন রকম নাগরিক সুবিধা প্রদানএখন একটি বড় চ্যালেঞ্জ। প্রতিদিন গৃহস্থালি ও শিল্প-কারখানা থেকে বিপুল সংখ্যক বর্জ্য উৎপন্নহয়। এই বর্জ্য সংগ্রহের জন্য যানবাহন দেওয়ার জন্য পৌরসভার পর্যাপ্ত বাজেট নেই। সুষ্ঠুভাবে বর্জ্য সংগ্রহ ও নিষ্পত্তি না হওয়ায় গৃহস্থালি, স্থানীয় হাট-বাজার, শিল্প প্রতিষ্ঠানের বর্জ্য ফেলাহচ্ছে বাড়ির সামনে, খোলা জায়গা, বিভিন্ন অলিগলি, এমন কি ঢাকা-আরিচা মহাসড়কের দুধারে। পৌরসভার খাল এর বেশির ভাগই ময়লা ভরাট হয়ে গেছে, ড্রেনে ময়লা জমে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। ফলস্বরূপ, অনুপযুক্ত বর্জ্য ব্যবস্থাপনার জন্য পরিবেশ দূষনওস্বাস্থ্য ঝুঁকির পরিণতি হয়েছে।

প্রয়াস-২ বিল্ডিং আরবান রেজিলিয়েন্স প্রকল্পের আওতায় সোশ্যাল এন্ড ইকোনোমিক ইনহ্যান্সমেন্ট প্রোগ্রাম-সিপ, সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের কারিগরী সহায়তায় সাভারে নগর ঝুঁকি হ্রাসে কাজ করে যাচ্ছে। সাভার পৌরসভাকে বর্জ্য সংগ্রহ ও পরিবহনের সহায়তা করার উদ্দেশ্যে সাভার পৌরসভা ও সিপের মধ্যে আজ একটিসমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে আলহাজ্ব মোঃ আব্দুল গনি, মেয়র, সাভার পৌরসভা, শরফ উদ্দীন আহমেদ চৌধুরী, প্রধান নির্বাহী কর্মকর্তা, সাভার পৌরসভা ও পৌরসভার অন্যান্য কর্মকর্তা, তহমিনা জেসমিন মিতা, উপনির্বাহী পরিচালক, সিপ, আফসানা আজাদ, প্রকল্প সমন্বয়কারী, প্রয়াস-২ ও প্রয়াস-২ এর অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী, সিপ সাভার পৌরসভাকে বর্জ্য সংগ্রহ করার জন্য একটি ট্রলি হস্তান্তর করে। ট্রলির সমস্ত ব্যবস্থাপনায় কাজ করবে সাভার পৌরসভা। মেয়র প্রয়াস-২ প্রকল্পের এই কার্যক্রম কে সাধুবাদ জানান এবং সাভারের বর্জ্য ব্যবস্থাপনায় প্রয়াস-২ ভবিষ্যতে আরো কাজ করবে বলে মেয়র আশাবাদ ব্যক্ত করেন।

(টিজি/এসপি/ডিসেম্বর ০৭, ২০২১)