নিউজ ডেস্ক : বর্তমান সময়ে দাম্পত্য জীবনে কলহ এবং এর কারণে বিচ্ছেদ হওয়ার ঘটনা আমাদের চারপাশে প্রায়ই ঘটছে। এ ঘটনা নিয়মিতভাবে বেড়ে চললেও এটি বন্ধে স্থায়ী কোনও সমাধান দিতে পারছে না কেউই। সম্প্রতি আমেরিকান লেখক ডানা অ্যাডাম সাপিরো তার নতুন প্রকাশিত বই ‘ইউ ক্যান বি রাইট (ইউ ক্যান বি ম্যারিড)’ তে দাম্পত্য জীবন স্থায়ী করার ব্যাপারে কয়েকটি পরামর্শ দিয়েছেন।

এ বইয়ে তিনি বলেছেন, আপনি যখন আপনার স্ত্রীকে নিয়ে বাইরে কোথাও দাওয়াত খেতে যাবেন তখন সেখানে গিয়ে পাশাপাশি বসবেন না। দুইজন আলাদা জায়গায় বসবেন। কারণ এক জায়গায় বসলে বাসায় ফিরে একে অপরের কাছে বলার মত কোনও গল্প থাকে না।

এ বইটি বহুসংখ্যক ডিভোর্সড দম্পতির সাক্ষাৎকারের উপর ভিত্তি করে লেখা হয়েছে। এদের মধ্যে অনেকেই বলেছেন, যারা বিয়ে করেন তাদের ‘কিভাবে একসাথে থাকতে হবে এ সম্পর্কে শিক্ষা নেয়ার চেয়ে কিভাবে তার সঙ্গী অথবা সঙ্গিনীর সাথে সুন্দরভাবে প্রতিযোগিতা করে টিকে থাকা যায় সে সম্পর্কে জ্ঞান প্রশিক্ষণ নেয়াই উত্তম।’

আবার অনেকেই বলেছেন, দম্পতিদের উচিৎ রোমান্টিকভাবে কিছু সময় ব্যয় করা। কিন্তু ছোটখাটো বিষয় নিয়ে ঝামেলায় জড়াতে তারা একেবারেই না করেছেন। তবে বিছানায় বিনোদনের ক্ষেত্রে যাতে কারও ঘাটতি না থাকে সে বিষয়ে তারা সতর্ক করে দিয়েছেন।

(ওএস/অ/সেপ্টেম্বর ১৮, ২০১৪)