চট্টগ্রাম প্রতিনিধি : তবলায় বোল তুলতে তুলতেই চলে গেলেন পন্ডিত বিজন চৌধুরী যাঁর তবলার বোলে মুগ্ধ হয়ে থাকতেন দর্শক শ্রোতারা সেই খ্যাতনামা তবলা বাদক পন্ডিত বিজন চৌধুরী আর নেই।

আজ সন্ধ্যায় চট্টগ্রাম থিয়েটার ইনষ্টিটিউট হলে আরেক শিল্পী খ্যাতনামা বংশীবাদক ক্যাপ্টন আজিজুল ইসলামের বাঁশীর সাথে তবলায় সঙত করছিলেন তিনি। কিন্তু আকস্মিকভাবে বুকে ব্যাথা অনুভব করে রাত পৌনে ৯ টার দিকে স্টেজেই মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। এসময় সেখানে উপস্থিত শিল্পী, দর্শক শ্রোতা সকলেই কিংবর্তব্যবিমুঢ় হয়ে পড়েন।

অনুষ্টানে দর্শক সারিতে উপস্থিত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ ডা: সন্দীপন দাশ কিছুটা চেষ্টা করেন প্রবীন এই গুনী শিল্পীকে চিকিৎসা দেয়ার চেষ্টা করলেও আর বাঁচানো সম্ভব হয়নি দেশের এ গুনী শিল্পীকে । পরে অবশ্য তাকে নগরীর একটি বেসরকারি ক্লিনিকে ভর্তি করানো হয় শেষ চেষ্টা হিসেবে। কিন্তু তাও বিফলে যায়। তার এ আকস্মিক মৃত্যুতে চট্টগ্রামের শিল্প সংস্কৃতি অঙ্গনে শোকের ছায়া নেমে আসে।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। তার স্ত্রী, দুই পুত্র, নাতী নাতনী সহ অসংখ্য শিক্ষার্থী ও গুনগ্রাহী রয়েছে। তার গ্রামের বাড়ি ব্রাহ্মনবাড়িয়াতে। তবে তিনি দীর্ঘদিন যাবত চট্টগ্রামেই বসবাস করছেন স্বপরিবারে। আগামীকাল সকাল ১০ টায় তার মৃতদেহ নগরীর কেন্দ্রীয় শহীদ মিনার চত্বওে নেয়া হবে চট্টগ্রামের সর্বস্তরের শিল্পী শুভানুধ্যায়ীদের শ্রদ্ধা জানানোর জন্য। এরপর বলুয়ারদীঘি শ্মশানে তার সৎকার করা হবে বলে পারিবারিক সূত্র জানিয়েছে।

(ওএস/অ/সেপ্টেম্বর ১৯, ২০১৪)