স্টাফ রিপোর্টার : যারা (বিএনপি) সঠিকভাবে নিজেদের সমাবেশ করতে পারে না, মারামারি করে, মঞ্চ ভেঙে ফেলে। তারা যদি দেশ পরিচালনার দায়িত্ব পায় তাহলে দেশটাই ভেঙে ফেলবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সমসাময়িক ইস্যু নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী বলেন, আমরা দেখতে পাচ্ছি বিএনপি কিছুদিন ধরে খালেদা জিয়ার মুক্তি ও তাকে বিদেশ পাঠানোর দাবিতে সমাবেশ করছে। সমাবেশ করতে গিয়ে বিভিন্ন জায়গায় মারামারি হচ্ছে। চেয়ার ভাঙচুর হচ্ছে, বুধবার (১২ জানুয়ারি) আরও একধাপ এগিয়ে মঞ্চটাই ভেঙে ফেলেছে। যে মঞ্চে দাঁড়িয়ে নেতারা বক্তব্য দেবেন সেটা তাদের মারামারিতে ভেঙে গেছে।

এছাড়া চট্টগ্রামে যেখানে সমাবেশ ছিল সেখানের বিএনপির সাবেক সংসদ সদস্য সরওয়ার জামাল নিজামকে টেনে-হিঁচড়ে মঞ্চ থেকে নামানো হয়েছে। যারা সঠিকভাবে নিজেদের সমাবেশ করতে পারে না, মারামারি করে, মঞ্চ ভেঙে ফেলে। তারা যদি দেশ পরিচালনার দায়িত্ব পায়, তাহলে দেশটাই ভেঙে ফেলবে।

বিএনপি নেতা মির্জা আব্বাস বলেছেন ‘খালেদাকে মুক্তি দেওয়া না হলে জেলের তালা ভেঙে বিদেশ নেওয়া হবে’ — এ বিষয়ে জানতে চাইলে ড. হাছান মাহমুদ বলেন, যেসব নেতা জামিন নেওয়ার জন্য বোরকা পরে হাইকোর্টে যান। পুরুষ হয়ে নারীবেশে হাইকোর্টে হাজির হন। মির্জা আব্বাসও তাদের একজন ছিলেন। তারা যখন এ কথা বলেন, তখন মানুষ হাসে, এটা হাস্যকর ছাড়া অন্য কিছু নয়।

যুক্তরাষ্ট্রের গুয়ানতানামো বে কারাগারে বন্ধিদের নির্যাতন করা হয় এজন্য জাতিসংঘ কারাগার বন্ধের আহ্বান জানিয়েছে— এ বিষয়ে মতামত জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের গুয়ানতানামো একটি কুখ্যাত কারাগার, যেখানে ২০ বছর ধরে বন্দিদের বিনা বিচারে রাখা হচ্ছে এবং প্রচণ্ড মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে। বছরের পর বছর সেখানে বন্দিদের নির্যাতন করা হচ্ছে।

তিনি বলেন, বুধবার জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা যে বিবৃতি বা আহ্বান জানিয়েছেন সেটি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্রে কীভাবে মানবাধিকার লঙ্ঘিত হয়। বিবৃতিতে এটিও বলা হয়েছে, যে দেশটি সারা বিশ্বের মানবাধিকার রক্ষা করার কথা বলে। তাদের দেশে কীভাবে মানবাধিকার লঙ্ঘিত হয়। সেটির উদাহরণ হচ্ছে গুয়ানতানামো বে কারাগার।

(ওএস/এসপি/জানুয়ারি ১৩, ২০২২)