টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭তম ভাইস-চ্যান্সেলর হিসেবে চার বছরের জন্য নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডক্টর ফরহাদ হোসেন।

রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের প্রজ্ঞাপন জারির পর তিনি গত বুধবার বিশ্ববিদ্যালয়ে যোগদান করেছেন। যোগদান করেই তিনি বঙ্গবন্ধুর ম্যুরাল ও মওলানা ভাসানীর মাজারে শ্রদ্ধা নিবেদন করেন। এরআগে ২০০৯ হতে ২০১৩ সাল পর্যন্ত তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর ছিলেন।

১৯৫৮ সালে অধ্যাপক ডক্টর ফরহাদ হোসেন মাদারীপুর জেলার শিবচর উপজেলার বাখরের কান্দি গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মৌলানা হুকুম আলী মাদবর।

তিনি কৃতিত্বের সাথে ১৯৭৩ সালে এসএসসি, ১৯৭৫ সালে এইচএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ থেকে ১৯৮০ সালে বিএসসি (অনার্স) ও ১৯৮২ সালে এমএসসি ডিগ্রি সম্পন্ন করেন। ১৯৯৫ সালে জাপানের টোকিও-এর ‘দি ইনস্টিটিউট অব স্ট্যাটেসটিক্যাল ম্যাথমেটিকস’ থেকে পিএইচডি অর্জন করেন।

তিনি দেশে-বিদেশের স্বনামধন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেছেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের খন্ডকালীন সদস্য ছিলেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য এবং শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকরে দায়িত্বপালন করেন। বিভিন্ন জার্নাল ও পত্র-পত্রিকায় তাঁর গবেষণামূলক লেখা প্রকাশিত হয়েছে।

নতুন ভিসি অধ্যাপক ডক্টর ফরহাদ হোসেন জানান, তিনি সবাইকে সাথে নিয়ে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে চান। তিনি মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর সম্মান অক্ষুন্ন রেখে সার্বিক দায়িত্বপালনের চেষ্টা করবেন।

উল্লেখ্য, ২০২১ সালের ২৮ জুলাই ভাইস-চ্যান্সেলর হিসেবে প্রফেসর ডক্টর আলাউদ্দিনের মেয়াদ শেষ হয়। পরে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর এআরএম সোলাইমান ভাইস-চ্যান্সেলরের অতিরিক্ত দায়িত্বপালন করছিলেন।

(এসএম/এসপি/জানুয়ারি ১৪, ২০২২)