ঈশ্বরদী প্রতিনিধি : চীনের লিয়াওনিং প্রদেশে অবস্থিত সুদাবাও পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে তিন এবং চার নম্বর ইউনিট নির্মাণ করছে রাশিয়া। ইউনিটগুলোতে স্থাপিত হবে সর্বাধুনিক রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। সম্প্রতি তিন নম্বর ইউনিটের ডিজাইন অবস্থানে স্থাপিত হয়েছে কোর-ক্যাচার কেইসিং। কেইসিংটির উচ্চতা ৬.১মিটার এবং ওজন ১৫৬টন।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে স্বয়ংক্রিয় (প্যাসিভ) নিরাপত্তা ব্যাবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে কোর-ক্যাচার। বিদ্যুৎকেন্দ্রের ভয়াবহ কোনও দূর্ঘটনাকালে (বর্তমানে যার সম্ভাবনা অত্যন্ত ক্ষীণ) গলিত কোরকে (কোরিয়াম) আবদ্ধ করে ফেলে এই কোর-ক্যাচার যার ফলে তেজস্ক্রিয় পদার্থের কনটেইনমেন্ট ভবনের বাইরে আসার কোনও সূযোগ থাকে না।

পারমাণবিক বিদ্যুৎ ক্ষেত্রে রুশ-চীন সহযোগিতার একটি অন্যতম প্রকল্প হচ্ছে সুদাবাও এনপিপি। ২০১৯ সালে দুই দেশের মধ্যে এই প্রকল্পটির তিন এবং চার নম্বর ইউনিট নির্মান সংক্রান্ত কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হয় যার মধ্যে রয়েছে ভিভিইআর-১২০০ রিয়্যাক্টরভিত্তিক ইউনিট দু’টির জন্য জেনারেল কনট্র্যাক্ট এবং পারমাণবিক জ্বালানী চুক্তি। এছাড়াও চুক্তির অধীনে রাশিয়া উভয় ইউনিটের ‘নিউকিয়ার আইল্যান্ড’ এর নকশা প্রনয়ন এবং এর গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি সরবরাহ, ডিজাইনার এবং ইন্সটলেশন সুপারভিশন এবং যন্ত্রপাতিগুলোর এডজাস্টমেন্ট সুপারভিশন সেবাও প্রদান করবে। তিন নম্বর ইউনিটটি ২০২৭-২০২৮ সালে কমিশনিং এর পরিকল্পনা রয়েছে।

উল্লেক্ষ্য, বাংলাদেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দু’টি ইউনিটও নির্মীত হচ্ছে রুশ ডিজাইন অনুযায়ী। প্রতিটি ইউনিটে স্থাপিত হচ্ছে ৩+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর যা সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। প্রতিটি ইউনিটেই থাকছে স্বক্রিয় এবং কোর-ক্যাচারসহ স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যাবস্থা।

(এসকেকে/এসপি/জানুয়ারি ২১, ২০২২)