গৌরাঙ্গ দেবনাথ অপু, ব্রাহ্মণবাড়িয়া : পরিবেশের জন্য পলিথিন ও প্লাস্টিক ক্ষতিকারক হওয়ায় ব্রাহ্মণবাড়িয়ায় যোগদান করেই সব ধরনের মুদ্রণ কার্ডে প্লাস্টিকের লেমিনেশন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করলেন ব্রাহ্মণবাড়িয়ার নবনিযুক্ত জেলা প্রশাসক মো. শাহগীর আলম।

আজ বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ে জেলা প্রেস মালিক সমিতির সঙ্গে অনুষ্ঠিত প্রশাসনের উচ্চ পর্যায়ের এক বৈঠকে এ নিষেধাজ্ঞা জারি করেন জেলার সর্বোচ্চ ওই প্রশাসনিক কর্মকর্তা।

বৈঠক শেষে জেলা প্রশাসক (ডিসি) মো. শাহগীর আলম উত্তরাধিকার ৭১ নিউজকে মুঠোফোনে বলেন, 'এখন থেকে সব ধরণের কার্ডে প্লাস্টিকের লেমিনেশন বন্ধ রাখতে এ নিষেধাজ্ঞা জারি করা হল। ২/১ দিনের মধ্যেই এ বিষয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে সংশ্লিষ্টদের আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে সেটি জানিয়ে দেয়া হবে।'

জানা গেছে, আজ বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ে জেলা প্রেস মালিক সমিতির নেতৃবৃন্দের সঙ্গে জেলা প্রশাসক মো. শাহগীর আলম এক বৈঠকে বসেন। বৈঠকে পরিবেশের জন্য পলিথিন ও প্লাস্টিক অত্যন্ত ক্ষতিকারক হওয়ায় নেতৃবৃন্তের প্রতি এখন থেকে সব ধরণের ভিজিটিং কার্ড এবং সরকারি-বেসরকারি ও সামাজিক বিভিন্ন অনুষ্ঠানের জন্য তৈরী হওয়া নিমন্ত্রণ কার্ড প্রস্তুতের সময় প্লাস্টিকের লেমিনেটিং আর না দেওয়ার বিষয়টি তুলে ধরেন জেলা প্রশাসক।

এসময় তিনি (ডিসি) এখন থেকে জেলার সর্বত্র মুদ্রিত সব ধরণের ভিজিটিং কার্ড ও বিভিন্ন নিমন্ত্রণ কার্ডে প্লাস্টিকের লেমিনেশন ব্যবহার করা হলে, প্রেসের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হবে বলেও প্রেস মালিক সমিতিকে পরিষ্কার জানিয়ে দেন জেলা প্রশাসক।

সূত্র জানায়, নবনিযুক্ত জেলা প্রশাসক তাঁর বক্তব্যে নির্বাচনী প্রচারণার বিভিন্ন পোস্টারেও পলিথিনের ব্যবহার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেন জেলা প্রশাসক। পাশাপাশি প্রকাশ্যে ধূমপান না করাসহ সিগারেটের অবশিষ্ট অংশ নির্ধারিত জায়গায় বালুভর্তি বালতি বা পাত্রে ফেলারও পরামর্শ দেন তিনি।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন তিতাস অফসেট প্রেসের স্বত্বাধিকারী ও জেলা প্রেস সমিতির উপদেষ্টামণ্ডলীর সদস্য গিয়াস উদ্দিন, শুভেচ্ছা অফসেট প্রেসের স্বত্বাধিকারী ও জেলা প্রেস সমিতির সাধারণ সম্পাদক এস আলম, প্রগতি অফসেট প্রেসের স্বত্বাধিকারী ও জেলা প্রেস সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক শামীম আহমেদ, মৌসুমী অফসেট প্রেসের স্বত্বাধিকারী, জেলা প্রেস সমিতির সাংগঠনিক সম্পাদক খায়রুজ্জামান ইমরান প্রমুখ।

বৈঠক শেষে জেলা প্রশাসক মো. শাহগীর আলম মুঠোফোনেউত্তরাধিকার ৭১ নিউজকে বলেন,' শুধু ব্রাহ্মণবাড়িয়াতেই নয়, এ কর্মযজ্ঞ সরকারের পক্ষ থেকে সারাদেশেই ছড়িয়ে দেয়া হবে। ইতিমধ্যে কয়েকজন কলিগের ( ডিসি) সঙ্গে বিষয়টির বাস্তবায়ন নিয়ে আমার কথা হয়েছে। আমরা পরিবেশ রক্ষায় সারাদেশেই কাজটি সুষ্ঠুভাবে করতে চাই।'

তিনি আরও বলেন, 'এখন থেকে জেলা প্রশাসনের জাতীয় দিবসসহ সব ধরণের নিমন্ত্রণ কার্ডেও আর প্লাস্টিকের লেমিনেশন থাকবে না। কারণ, পরিবর্তনটা নিজের ঘর থেকেই আমরা শুরু করতে চাই।'

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'নবীনগর ব্রাহ্মণবাড়িয়া নৌপথে চলাচলরত স্পীডবোট চলাচলে 'লাইফ জ্যাকেট' শিগগীরই বাধ্যতামূলক করা হবে।

(জিডি/এসপি/জানুয়ারি ২৭, ২০২২)