অরিত্র কুণ্ডু, ঝিনাইদহ : ঝিনাইদহের শৈলকূপায় এক স্কুলছাত্রীর বিয়ের সব প্রস্তুতি সম্পন্ন হলেও সেই বিয়ে পণ্ড করে দিয়েছে উপজেলা প্রশাসন। এর মাধ্যমে বাল্য বিয়ের অভিশাপ থেকে রক্ষা পেয়েছে মিম নামে ১৪ বছর বয়সী এক স্কুলছাত্রী।

ঘটনাটি ঘটেছে শুক্রবার (২৮ জানুয়ারি) উপজেলার পশ্চিম নাকোইল গ্রামে। মীম ওই গ্রামের মিলন মণ্ডলের মেয়ে। সে ভাটই মাধ্যমিক বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী।

জানা গেছে, উপজেলার সহকারী কমিশনার (ভূমি) পার্থ প্রতীম শীল গোপন সূত্রে বাল্য বিয়ের খবর পেয়ে ওই বিয়ে বাড়িতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালায়।

পরে পুলিশ ও স্থানীয়দের সহযোগিতায় বিয়ের অনুষ্ঠানের প্যান্ডেল গুঁড়িয়ে দেওয়া হয় এবং রান্না করা খাবার পাশের এতিমখানার শিশুদের মাঝে বিতরণ করা হয়। এসময় মেয়েটির বয়স পূর্ণ না হওয়া পর্যন্ত বিয়ে না দেওয়ার অঙ্গীকারনামা প্রদান ও ২ হাজার টাকা জরিমানা করা হয়।

শৈলকূপা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পার্থ প্রতীম শীল জানান, বাল্যবিয়ের খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে কনের পিতাকে জরিমানা করা হয়েছে এবং বিয়ের অনুষ্ঠানের প্যান্ডেল গুঁড়িয়ে দেওয়া হয়েছে এবং রান্না করা খাবার পাশের এতিমখানার শিশুদের মাঝে বিতরণ করা হয়েছে।

(একে/এসপি/জানুয়ারি ২৮, ২০২২)