নিজস্ব প্রতিবেদক, কুমিল্লা : ঘাতক ড্রাইভার ও হেলপারের ফাঁসির দাবি এবং নিরাপদে ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজের যাতায়াত নিশ্চয়তার দাবিতে গতকাল মানববন্ধন কর্মসূচি পালন করেছে এ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। গতকাল কুমিল্লা প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন পালিত হয়।

‘আমাদের প্রিয় সহপাঠি ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজের ৬ষ্ঠ শ্রেণির মেধাবী ছাত্র রাফসান জানির অকাল মৃত্যুর জন্য দায়ী ঘাতক ড্রাইভার ও হেলপারের ফাঁসির দাবি’ শীর্ষক ব্যানার নিয়ে মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণকারী এ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জানান, সড়ক দুর্ঘটনায় শিকার তাদের সহপাঠি রাফসান জানীর অকাল মৃত্যুর জন্য ড্রাইভার ও হেলপার উভয় দায়ী।

ভাড়া করা এ বাসের চালক ছিল হেলপার। বেপরোয়া গতিতে হেলপার গাড়িটি চালালে শিক্ষার্থীরা তাকে সাবধানে গাড়ি চালাতে বলছিলো। কিন্তু হেলপার তাদের কথা শুনেনি উপরন্তু তাদের সাথে খারাপ ব্যবহার করছিল। শিক্ষার্থীরা বলেন, বেতনের সাথে গাড়ি ভাড়া আদায় করা হলেও এ শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তারা নিজস্ব যানবাহনের পরিবর্তে ভাড়া বাস ব্যবহার করছেন। এক্ষেত্রে বেশিরভাগ সময়ে আনাড়ি ড্রাইভার বা হেলপার বাস চালিয়ে থাকেন। শিক্ষার্থীরা দুর্ঘটনার জন্য দায়ী ড্রাইভার ও হেলপারের ফাঁসির দাবি জানান।

শিক্ষার্থীদের মধ্যে কয়েকজন এ শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকজন শিক্ষকের বিরুদ্ধেও অভিযোগ করেন। সহপাঠি রাফসান জানীর মৃত্যুতে কোনো মানববন্ধন বা অন্যকোনো কর্মসূচি গ্রহণ করতে বারণ করেছেন কয়েকজন শিক্ষক। এ ধরনের কোনো কাজ করা হলে তাদের স্কুল থেকে বহিস্কার হুমকি দিয়েছেন কয়েকজন শিক্ষক।

শিক্ষার্থীরা বলেন, আমরা অধ্যক্ষ বা শিক্ষকদের বিচার দাবি করিনি। যারা আমাদের সহপাঠীকে মেরে ফেলেছে তাদের ফাঁসির দাবি করেছি। মানববন্ধনে শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকগণও অংশগ্রহণ করেন। তারা বলেন, আমাদের সন্তানদের নিরাপদে স্কুলে যাতায়াত করুক-এটাই আমরা চাই।

(এইচকেজে/এএস/সেপ্টেম্বর ২১, ২০১৪)