রিপন মারমা, রাঙামাটি : রাঙামাটি জেলা পরিষদের সদস্য ও কাপ্তাই উপজেলা আ.লীগ সভাপতি অংসুইছাইন চৌধুরী বলেছেন, ভদন্ত পামোক্ষা মহাথেরো ধর্মীয় গুরুর পাশাপাশি তিনি একজন আর্দশ মানবসেবক পথ প্রর্দশক হিসেবে সকলে পরিচিত। এর আলোকে পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন দুর্গম এলাকায় পিছিয়ে পড়া পাহাড়ি সম্প্রদায়ের জনগোষ্ঠীর অনাথ ছেলে মেয়েদেরকে আশ্রমে থাকা লেখাপড়া করার সুযোগ দিয়েছে। ভবিষৎতে সুদূর আরো প্রসারিত করতে পারে সে কামনা করি। শুধু তাই নয়, রাজ নিকায় মার্গে মহা সংঘনায়ক ভদন্ত পামোক্ষা মহাথেরো ধর্মীয় রাজ গুরু যতেষ্ট শুনাম রয়েছে। এই সুনাম ধরে রাখতে সকলকে মানব সেবার নিয়োজিত রাখার আহ্বান জানান।

আজ শুক্রবার (২৫ ফেব্রুয়ারি ) সকালে পঞ্চশীল প্রার্থনাসহ ধর্মীয় আচার পালনের মধ্যদিয়ে নানা আয়োজনের সুইহ্লাচিং মারমা সঞ্চালনায় অংসুইহ্লা মারমা স্বাগত বক্তব্য, ভদন্ত নাগাওয়াইন্সা মহাথেরো সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে ফাংকৃত বৌদ্ধের জীবন্যাস-পূজা ও ৪৮ ঘন্টা ব্যাপী অবিরাম মহা পট্ ঠান পাঠ অষ্ঠউপকরণসহ প্রব্রজ্যা- উপসম্পদা গ্রহণ ছাত্রীনিবাস ও বিহারে স্থাপনকৃত টাইল্স উপাস্পাদা, পিন্ডদান, হাজার বাতি দান, আকাশ প্রদ্বীপ পূজা, নানাবিধ দানের উৎসর্গ অনুষ্ঠানে প্রধান দায়ক হিসেবে তিনি এসব কথা বলেন, সেসময় আরোও দায়ক হিসেবে উপস্থিত ছিলেন, দীপ্তিময় তালুকদার,

এর আগে বুধবার(২৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯ টা দিকে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শুভ উদ্ধোধন করেন রাজ নিকায় মার্গে মহাসংঘনায়ক ভদন্ত পামোক্ষা মহাথেরো কাপ্তাইয়ে ব্যাঙছড়ি জয়মঙ্গল বৌদ্ধ বিহারে অধ্যক্ষ ও দায়ক-দায়িকাবৃন্দ ব্যাঙছড়ি মারমা পাড়া উদ্যোগে আয়োজন করা হয় এই অনুষ্ঠানটি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভদন্ত পঞ্ঞাদীপা মহাথেরো, ভদন্ত ড. সুবন্নলংকারা মহাথেরো, ভদন্ত কেতু মহাথেরো, ভদন্ত নাম না জানা অনেকেই ভিক্ষুসহ তিন পার্বত্য জেলার ভিক্ষু সংঘ উপস্থিত ছিলেন। ধর্মীয় অনুষ্ঠানে বিভিন্ন বিহারের বিহার অধ্যক্ষ, ভিক্ষু ও আগত শত শত দায়ক-দায়িকাগনরা এ মহাথের গুরু ভান্তেকে বিভিন্ন দানীয় সামগ্রী পূজা ফল ফুলসহ নিজ হাতে উপহার প্রদান করা হয়েছে। সেসময় আরোও উপস্থিত ছিলেন, স্হানীয় বৌদ্ধগণ।

(আরএম/এসপি/ফেব্রুয়ারি ২৫, ২০২২)