নূরুল আমিন খোকন, ফেনী : ফেনীর সোনাগাজীতে ব্যাটারি চালিত অটোরিকশা বন্ধ ঘোষণার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে মালিক ও চালকরা।

করোনা মহামারীতে কর্মহীন মানুষের রুজি-রোজগারে মানবিক দিক বিবেচনা করে তাদের দাবি মেনে নিয়ে পুনরায় অটোরিকশা চালু রাখার ঘোষণা দিয়েছেন পৌর মেয়র এডভোকেট রফিকুল ইসলাম খোকন।

আজ বুধবার (৯ মার্চ) সকাল নয়টা থেকে খন্ড খন্ড মিছিল নিয়ে চালক ও মালিকরা সোনাগাজী পৌর শহরের জিরোপয়েন্টে জড়ো হয়ে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করে।

অটোরিকশা চালক সমিতির সভাপতি আলা উদ্দিন লিটনের সভাপতিত্বে ও সদস্য নুর করিমের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন মোঃ মানিক মিয়া, নুরনবী, মোঃ রিপন, বেলায়েত হোসেন, মোঃ মিস্টার, নুর ইসলাম সহ প্রমুখ নেতৃবৃন্দ।

তারা দাবি করেন সোনাগাজী উপজেলার প্রত্যন্ত অঞ্চলে ব্যাটারি চালিত অটোরিক্সা চালিয়ে কয়েক হাজার পরিবার তাদের জীবিকা নির্বাহ করছে। এলাকার চিহ্নিত অপরাধীরাও অপরাধ কর্মকাণ্ড ছেড়ে দিয়ে অটোরিকশা চালিয়ে পরিবার পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করে সংসার চালাচ্ছে। সাধারণ মানুষ স্বল্প খরচে বাসা-বাড়িতে নির্বিঘ্নে চলাচল করতে পারছে এবং পণ্য পরিবহন করছে। তাদের প্রশ্ন অটোরিকশাগুলো যদি অবৈধ হয় তাহলে প্রকাশ্যে বাজারে বিক্রি হয় কি করে ? আগে বাজারে বিক্রি বন্ধ করুন, তারপর আমাদের পেটে লাথি মারুন।

রহস্যজনক কোন কারণে যদি অটোরিকশাগুলো চালানো বন্ধ করা হয় তাহলে চালক ও মালিকেরা রাজপথে অবস্থান নেবেন। প্রায় তিন ঘন্টাব্যাপী জিরোপয়েন্ট দখল করে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করায় সোনাগাজী বাজারে তীব্র যানজটের সৃষ্টি হয়। সোনাগাজী মডেল থানার ওসি সাজেদুল ইসলামের নেতৃত্বে পুলিশদল দুই ঘন্টাব্যাপী চেষ্টা চালিয়ে যানজট নিরসন করেন। এক পর্যায়ে বিক্ষোভকারীরা রাজপথে থাকার অনড় অবস্থানে থাকলে পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট রফিকুল ইসলাম খোকন তাদের দাবি মেনে বৈধ অটোরিকশা চালু রাখার ঘোষণা দেন।

মেয়রের ঘোষণায় চালক ও মালিকরা দুপুর ১২টায় তাদের আন্দোলনের সমাপ্তি ঘোষণা করেন।

মেয়র খোকন তাঁর বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক একজন মানুষ। তিনি মানিবক কারণে লক্ষ লক্ষ রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিয়েছেন। বাংলাদেশের সকল মানুষে কর্ম করে বেঁচে থাকার অধিকার রয়েছে। তিনি কোন মানুষের প্রতি অন্যায় অবিচার করার নির্দেশ দেননি। শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে থাকলে সোনাগাজীতে নির্মানাধীন অর্থনৈতিক অঞ্চলে লক্ষ লক্ষ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

অটোরিকশা চালকদের উদ্দেশ্যে তিনি বলেন, জনদুর্ভোগ সৃষ্ট না করে শৃঙ্খলার সাথে রিকশা চালাতে হবে। যত্রতত্র পার্কিং না করে যান চলাচল পথচারীদের যাতায়াত নির্বিঘ্ন করতে হবে। সোনাগাজী পৌরসভা থেকে ১১০০ অটোরিকশা বৈধ লাইসেন্স নিয়েছে বলে দাবি করে বলেন, পার্শ্ববর্তী উপজেলা সহ ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে অবৈধভাবে চলাচলরত অটোরিকশাগুলো পৌর শহরে যানজট সৃষ্টি করে মাঝে মাঝে জনদুর্ভোগ বাড়ায়। তাই তিনি সবাইকে দায়ীত্বশীল ভূমিকা রাখার আহবান জানান।

উল্লেখ্য, মঙ্গলবার (৮ মার্চ) সোনাগাজী পৌরসভার মেয়র পৌর শহরে ব্যাটারি চালিত অটোরিকশা চলাচল বন্ধ ঘোষণা করলে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা বেশ কয়েকটি অটোরিকশা আটক করে। তাৎক্ষণিক চালু রাখার ঘোষণা দিয়ে অটোরিকশা চালক ও মালিকরা এই আন্দোলন কর্মসূচী পালন করেন, তাদের দাবি মেনে নেয়ায় অটোরিকশা মালিক ও শ্রমিকরা মেয়রের প্রতি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন।

(এনকে/এসপি/মার্চ ০৯, ২০২২)