রাজন্য রুহানি, জামালপুর : জামালপুরে স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

১৯৭১ সালের এই দিনে জামালপুর শহরের গৌরীপুর কাচারী মাঠে সর্বপ্রথম মানচিত্র খচিত লাল সবুজের স্বাধীনতার পতাকা উত্তোলন করা হয়।

পতাকা দিবস উদযাপন পর্ষদ জানায়, ৭ মার্চ বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে জামালপুরে ছাত্র সংগ্রাম পরিষদ গঠিত হলে সেদিন ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল মান্নানের সভাপতিত্বে পকিস্তানী পতাকা পুড়িয়ে স্বাধীন বাংলার প্রথম পতাকা উত্তোলন করেন তৎকালীন আশেক মাহমুদ কলেজের ভিপি, ছাত্র সংগ্রাম পরিষদের মহকুমার নেতা, সাবেক সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা প্রয়াত আব্দুল মতিন মিয়া (হিরু)।

দিবসটি উপলক্ষে রবিবার (১৩ মার্চ) সকালে শহরের তমালতলা থেকে পতাকাবাহী একটি র‌্যালি বের হয়ে স্থানীয় শিল্পকলা মিলনায়তনে শেষ হয়।

সেখানে বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন মিয়া (হিরু) ওয়েল ফেয়ার ফাউন্ডেশনের আয়োজনে এক আলোচনা সভার আয়োজন করে।

এড. আমির উদ্দিন সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন জামালপুর পৌরসভার মেয়র জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মো. ছানোয়ার হোসেন ছানু।

অনুষ্ঠান শুরুতেই মুক্তিযোদ্ধা আব্দুল মতিন হিরু'র প্রতি গভীর শ্রদ্ধা ও শান্তি কামনা করে বক্তব্য রাখেন সেদিনের জাতীয় সঙ্গীত পরিবেশক (পতাকা উত্তোলনের সময়) সাংবাদিক সুশান্ত দেব কানু, সরকারি আশেক মাহমুদ কলেজের সাবেক ভিপি ও জেলা আ’লীগের সদস্য মনিরুল ইসলাম লাঞ্জু, কবি সাযযাদ আনসারী, এড. ইউসুফ আলী, এড. তাজুল ইসলাম সবুজ, অধ্যাপক তারিকুল ফেরদৌস, আব্দুল মতিন মিয়ার মেয়ে মোনালিসা শাহরীন সুস্মিতা, মহব্বত আলী, আলী আহসান প্রমুখ।

(আরআর/এএস/মার্চ ১৩, ২০২২)