আবুল কাশেম রুমন, সিলেট : একই গ্রামের দু গোষ্ঠীর সর্বক্ষেত্রে আধিপত্য বিস্তার নিয়ে প্রায় ঝগড়া -ঝাটি ও মারামারি ঘটনা ঘটে। সম্প্রতি সিলেটের কানাইঘাটে গোষ্ঠীগত বিরোধের জেরে কামাল উদ্দিন (৪৫) নামের এক ব্যক্তির উপর হামলা চালিয়ে তার পা কেটে নিয়েছিল প্রতিপক্ষের লোকজন। এ ঘটনার একদিন পর রোববার (২০ মার্চ) বিকেলে বিচ্ছিন্ন পা উদ্ধার করেছে পুলিশ।

কামাল উদ্দিন কানাইঘাট উপজেলার দক্ষিণ বানীগ্রাম ইউনিয়নের ছত্রপুর গ্রামের বাসিন্দা। এ ঘটনায় এক নারীকে আটক করেছে পুলিশ।

জানা গেছে, আধিপত্য বিস্তার নিয়ে ছত্রপুর গ্রামের মৃত এবাদুর রহমান ও মৃত খলিলুর রহমানের গোষ্ঠীর মধ্যে দীর্ঘ দিন ধরে বিরোধ চলে আসছে। এর জের ধরে বিভিন্ন সময় এলাকায় হামলা-পাল্টা হামলার ঘটনা ঘটেছে।

প্রায় ২ বছর পূর্বে দুই গোষ্ঠীর মধ্যে মারামারিতে এবাদুর রহমান নামের এক ব্যক্তি মারা যান। এ ঘটনায় প্রতিপক্ষের কামাল উদ্দিনসহ কয়েক জনের নামে হত্যা মামলা হয়। ওই মামলায় কামাল উদ্দিন প্রায় ৮ মাস কারাভোগ করে বছর খানেক আগে জেল থেকে জামিনে বের হন।

কামাল উদ্দিন জামিনে বেরিয়ে আসার পর থেকে তার উপর এবাদুর রহমানের গোষ্ঠীর লোকজন ক্ষুব্দ ছিল।

শনিবার (১৯ মার্চ) বিকেল ৫টার দিকে কামাল উদ্দিন নিজ বাড়ী থেকে গাছবাড়ী বাজারে যাওয়ার পথে এবাদুর রহমানের গোষ্ঠীর ফয়জুল হকের পুত্র মামুন আহমদের বাড়ীর পাশে আসামাত্র তার উপর মামুন আহমদসহ এবাদুর রহমানের গোষ্ঠীর ৮/১০জন হামলা চালায়। হামলাকারীরা কামালের হাত-পা কুপিয়ে রক্তাক্ত করে এবং ডান পায়ের গোড়ালিতে কেটে পায়ের অংশ বিশেষ নিয়ে যায়।

(একেআর/এসপি/মার্চ ২১, ২০২২)