আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিমারা রুশ সংস্কৃতিকে হেয় করতে উঠেপড়ে লেগেছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার (২৫ মার্চ) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

এর আগে সাংস্কৃতিক ব্যক্তিত্বদের সঙ্গে টেলিভিশন বৈঠকে পুতিন বলেন, পশ্চিমারা আমাদের হাজার বছরের পুরনো সংস্কৃতিকে হেয় করতে উঠেপড়ে লেগেছে। এমনকি মহান সঙ্গীতঙ্গ পিওতর চাইকোভ্স্কির কাজকেও ছাড়ছে না তারা।

এ সময় রুশ লেখক ও তাদের বই নিষিদ্ধ করা হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের ঘটনায় রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে চলেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলো। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভবিষ্যত করণীয় ঠিক করতে ইউরোপ সফরে গেছেন। পোল্যান্ডে তিনি ইউক্রেনীয় শরণার্থীদের সঙ্গেও দেখা করবেন। ঠিক সেই মুহূর্তে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই অভিযোগ করলেন।

প্রসঙ্গত, ইউক্রেনে ২৪ ফেব্রুয়ারি বিশেষ সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। এক মাস ধরে এই যুদ্ধ চলছে। রুশ সেনাদের হামলায় ইউক্রেনে বাস্তুচ্যুত হয়েছে অন্তত এক কোটি মানুষ। এর মধ্যে দেশ ছেড়ে পালিয়েছে ৩৬ লাখ। দেশটি রীতিমত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

এই যুদ্ধ ঠেকাতে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে বেশ কয়েকবার ‘শান্তি আলোচনা’ হয়েছে। বিশ্ব নেতারাও নানা উদ্যোগ নিয়েছেন। কিন্তু সেই আলোচনা ইউক্রেনে শান্তি ফেরাতে পারেনি।

(ওএস/এএস/মার্চ ২৬, ২০২২)