রিপন মারমা, রাঙামাটি : রাঙামাটি জেলা পরিষদের সদস্য ও কাপ্তাই উপজেলা আ.লীগ সভাপতি অংসুইছাইন চৌধুরী বলেছেন, পার্বত্য চট্টগ্রামে এক শ্রেণির মানুষ আছে যারা প্রতিনিয়িত মারা-মারি, খুনা-খুনিতে লিপ্ত থাকে। নিজেরা নিজেরা রক্তপাত করে। মারামারি-খুনাখুনি ধর্মের অংশ নয়। প্রত্যেক ধর্মে শান্তির কথা উল্লেখ রয়েছে। তিনি সকলকে মারা-মারি, খুনা-খুনি ও রক্তপাত থেকে বের হয়ে ধর্মের পথে মৈত্রী ভাবনা করেই পথ চলার আসার আহব্বান জানান।

তিনি আরোও বলেন,ভদন্ত পামোক্ষা মহাথেরো ধর্মীয় গুরুর পাশাপাশি তিনি একজন আর্দশ মানবসেবক পথ প্রর্দশক হিসেবে সকলে পরিচিত। এর আলোকে পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন দুর্গম এলাকায় পিছিয়ে পড়া পাহাড়ি সম্প্রদায় জনগোষ্ঠীর অনাথ ছেলে মেয়েদেরকে আশ্রমে থাকা লেখাপড়া করার সুযোগ করে দিয়েছে।

শুক্রবার (২৫ মার্চ )রাঙামাটি কাপ্তাইয়ে বড়ইছড়ি পাড়া সার্বজনীন বৌদ্ধ বিহার অধ‌্যক্ষ ও দায়ক-দায়িকা উদ‌্যোগের
বড়ইছড়ি সার্বজনীন বৌদ্ধ বিহার মাঠ প্রাঙ্গণে সকালে বৌদ্ধ বন্দনা পঞ্চশীল প্রার্থনাসহ ধর্মীয় আচার অনুষ্ঠান পালনের মধ্য দিয়ে নানা আয়োজনের ভদন্ত সনা মহাথের সঞ্চালনায় থোয়াইজ্জ মারমা স্বাগত বক্তব্যে'র মাধ্যমে ভদন্ত পঞা্ঞাসারা মহাথেরো সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে ২৪ ঘন্টা ব‌্যাপী অবিরাম মহা পট্ঠান পাঠ, জমি দান ও অষ্টপরিষ্কার, মহা সংঘদান সীমা বিহার স্থাপনকৃত উপাসস্পাদা,পিন্ডদান, হাজার বাতি দান,আকাশ প্রদ্বীপ পূজা, কল্পতরু নানাবিধ দানের উৎসর্গ করা হয়। সেসময় পূণ্য সঞ্চয় করার জন্য শত,শত পুণ্যার্থীরা অংশগ্রহণ করেন।

এর আগে বুধবার(২৪ মার্চ) সকাল সাড়ে ৯ টা দিকে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শুভ উদ্ধোধন করেন রাজ নিকায় মার্গে মহাসংঘনায়ক ভদন্ত পামোক্ষা মহাথেরো, ধর্মদেশনা প্রদান করেন, ভদন্ত সনা মহাথের অনুষ্ঠানে বিহার অধ্যক্ষ, ভিক্ষু ও আগত শত শত দায়ক-দায়িকাগনরা এ মহাথের গুরু ভান্তেকে বিভিন্ন দানীয় সামগ্রী পূজা ফল ফুলসহ নিজ হাতে উপহার প্রদান করা হয়েছে।

সেসময় আরোও বিশেষ দায়ক হিসেবে উপস্থিত ছিলেন,কাউখালী উপজেলা সাবেক চেয়ারম্যান বাবু এস,এম চৌধুরী, ১০০ নং ওয়াগ্গা মৌজা হেডম্যান বাবু অরুন তঞ্চঙ্গ্যাঁ, অংসাচিং মারমা, সাবেক ইউপি সদস্য আপাই মারমা, চিৎমরম ইউনিয়ন সাবেক চেয়ারম্যান খ্যাইসাঅং মারমা, স্হানীয় হেডম্যান,কারবারি, সাংবাদিক মাহাফুজ আলম,সাংবাদিক রিপন মারমাসহ স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

(আরএম/এসপি/মার্চ ২৬, ২০২২)