ওহিদুজ্জামান কাজল, মাদারীপুর : মাদারীপুরে যথাযোগ্য মর্যাদায় ৫২তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে।

আজ শনিবার সকাল পৌনে আটটার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ে অবস্থিত শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। এর পরে একে একে ফুল দিয়ে শ্রদ্ধা জানান পুলিশ সুপার, সিভিল সার্জন, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ। পরে মুক্তিযোদ্ধাদের অংশগ্রহণে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে আছমত আলী খান স্টেডিয়াম গিয়ে শেষ হয়। সেখানে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

এসময় পায়রা ও বেলুন উড়িয়ে মুল অনুষ্ঠানের উদ্ধোধন করেন জেলা প্রশাসক ও পুলিশ সুপার। পরে বিভিন্ন স্কুল কলেজ শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন করা হয়। এতে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান মুনীর চৌধুরী, সিভিল সার্জন ডা. মুনীর আহম্মেদ খান, পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, খলিল বাহিনীর প্রধান বীর মুক্তিযোদ্ধা খলিলুর রহমানসহ অনেকে।

বেলা ১২টায় মাদারীপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসনের উদ্যোগে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারবর্গের সাথে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। মাদারীপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাইনউদ্দিন এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, সাবেক জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শাহজাহান হাওলাদার, সাবেক পৌর মেয়র ও যুদ্ধকালীন কমান্ডার খলিল বাহিনীর প্রধান বীর মুক্তিযোদ্ধা খলিলুর রহমান খান, সাবেক পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম বাবু চৌধুরী, সাবেক ক্যাম্প কমান্ডার তসলিম আহমেদ, বীর মুক্তিযোদ্ধা এস.এম হারুণ অর রশীদ, বীর মুক্তিযোদ্ধা কাজী আলী হোসেন, সরকারি কর্মকর্তা সহ মুক্তিযোদ্ধা ও তাঁর পরিবারবর্গ সহ অনেকেই। এসময় ৪৫ জন যুদ্ধাহত ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের মধ্যে চেক বিতরণ করা হয়। বিকেলে স্বাধীনতা অঙ্গনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

(ওকে/এসপি/মার্চ ২৬, ২০২২)