মিলাদ হোসেন অপু, ভৈরব : কিশোরগঞ্জের ভৈরব পৌর শহরের বঙ্গবন্ধু সরণি দক্ষিণ পাড়া এলাকায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে এক দোকান পুড়ে ছাঁই হয়ে গেছে। এতে প্রায় ৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়। আবাসিক এলাকা হওয়ায় আগুন দ্রুত নিয়ন্ত্রণে আনায় কয়েকশ পরিবার বেঁচে গেল। 

জানা যায়, ২৯ মার্চ মঙ্গলবার আনুমানিক রাত ৯টায় আব্দুল্লাহ আল মামুনের একটি ফ্লেক্সি লোডের দোকানে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আগুন লেগে যায়। স্থানীয়রা আগুন দেখে ভৈরব ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে খবর দিলে তাৎক্ষণিক এসে আধঘণ্টায় চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

এ বিষয়ে দোকান মালিক আব্দুল্লাহ আল মামুন বলেন, মোবাইল চার্জার কারেন্টে লাগানো ছিল। চার্জার বিস্ফোরণ থেকে এই অগ্নিকা-ের সূত্রপাত হয়। দোকানে রাখা মিশুক, অটোর পার্টস, সাইকেল ও রিকশার পার্টসসহ প্রায় ৪০টির মতো গ্যাস সিলিন্ডার ছিল। এ অগ্নিকা-ে আমার প্রায় ৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

ভৈরব পৌরসভার ২নং ওয়ার্ড কাউন্সিলর দ্বীন ইসলাম বলেন, একটি ফ্লেক্সির লোডের দোকানে কিভাবে গ্যাস সিলিন্ডার বিক্রি করে তা আমার বোধগম্য নয়। লাইসেন্স বিহীন এইসব দোকানে তদারকী না হলে বড় ধরণের ক্ষতির সম্মুখিন হতো এলাকাবাসী। আবাসিক এলাকায় এভাবে গ্যাস সিলিন্ডার বিক্রির বিষয়ে প্রশাসনিক নজরদারী অতীব জরুরি। আল্লাহ সহায় থাকায় কয়েকশ পরিবার আজ অগ্নিকা- থেকে বেঁচে গেল।

নদী ফায়ার স্টেশন অফিসার মকবুল হোসেন বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে তিনটি ইউনিট পাঠানো হয়েছে। দুটি ইউনিট আধা ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। চার্জার বিস্ফোরণ থেকে আগুন সূত্রপাত হয়। এতে দোকানে থাকা দুটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়। তবে আনুমানিক ৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতির ধারণা করা হচ্ছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলহাস হোসেন সৌরভ বলেন, অতিসত্ত্বর লাইসেন্স বিহীন গ্যাস সিলিন্ডার বিক্রি প্রতিষ্ঠানগুলিতে অভিযান পরিচালনা করবে প্রশাসন।

(এম/এসপি/মার্চ ৩০, ২০২২)