গৌরাঙ্গ দেবনাথ অপু, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া শহরের অন্যতম সঙ্গীত শিক্ষালয় 'সুরতাল সঙ্গীত নিকেতন' এর ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকীতে জেলার দুই গুণীকে স্মাননা স্মারক প্রদান করা হয়েছে।

বুধবার আলোচনা সভা, সম্মাননা প্রদান ও মনোমগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ওই দুই গুণীকে সংবর্ধনা দেয়া হয়। এ উপলক্ষে সন্ধ্যায় ব্রাহ্মণবাড়িয়া জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে স্থানীয় রঙধনু ষ্টুডিও'র সার্বিক সহযোগিতায় প্রায় তিনঘন্টা ব্যাপী এক প্রাণবন্ত অনুষ্ঠানে সুরতালের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হতে দেখা যায়।

অনুষ্ঠানের প্রথম পর্ব আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশিষ্ট সাংবাদিক ও সঙ্গীত শিক্ষক জেলা লোক সংস্কৃতি পরিষদের সভাপতি পীযূষ কান্তি আচার্য।

সাংবাদিক ও বাচিক শিল্পী হাবিবুর রহমান পারভেজের প্রাণবন্ত উপস্থাপনায় এতে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট কবি ও গীতিকার দেওয়ান মারুফ। বিশেষ অতিথি ছিলেন জেলা শিল্পকলা একাডেমির সাবেক সাধারণ সম্পাদক এস আর এম ওসমান গণি সজীব, জেলা নাগরিক ফোরামের সিনিয়র সহসভাপতি আতাউর রহমান শামীম, তিতাস আবৃত্তি সংগঠনের প্রতিষ্ঠাতা ও ব্রাহ্মণবাড়িয়া সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদ মো. মনির হোসেন ও জেলা ক্যামিস্ট এন্ড ড্রাগিষ্ট সমিতির সাধারণ সম্পাদক মো. আবু কাউছার।

এসময় জেলার অন্যতম সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাহিত্য একাডেমির সভাপতি কবি ও গবেষক জয়দুল হোসেন ও আরটিভির ইয়াং স্টার ক্ষুদে কণ্ঠশিল্পী রওজন জাহান রাইসাকে সুরতালের পক্ষ থেকে ' গুণী সম্মাননা স্মারক' প্রদান করা হয়। সম্মাননা তুলে দেন সুরতাল সঙ্গীত নিকেতনের প্রতিষ্ঠাতা,ক্লোজ আপ ওয়ান সেরা তারকা কণ্ঠের অন্যতম জনপ্রিয় কণ্ঠশিল্পী অনুষ্ঠানের উদ্যোক্তা দেবাশীষ বিশ্বাস দেবু।

পরে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানে রাইসা ও দেবুসহ সুরতালের সঙ্গে জড়িত স্থানীয় কণ্ঠশিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন।

তবে শুরুতে সুরতালের শিক্ষার্থী তিন ক্ষুদে তবলা শিল্পী আইয়ুশ চক্রবর্তী, অরিদ্র সাহা ও শ্বাসত সেন বাঁধনের চমৎকার তবলার লহড়া অনুষ্ঠানে আগত অতিথি ও দর্শকদের দারুণভাবে মুগ্ধ করে।

অনুষ্ঠানে আগত বিশিষ্ট গুণীজনেরা তাঁদের বক্তব্যে বিশ্বখ্যাত সঙ্গীতজ্ঞ ওস্তাদ আলাউদ্দিন খাঁর জন্মভূমি ব্রাহ্মণবাড়িয়ার হারানো সাংস্কৃতিক ঐতিহ্যকে ফিরিয়ে আনতে স্থানীয় সকল সাংস্কৃতিক সংগঠনকে সব মতভেদ ভুলে দ্রুত একমঞ্চে আসার জন্য উদাত্ত আহবান জানান।

(জিডিএ/এএস/মার্চ ৩১, ২০২২)