মো. আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ বলেছেন,তথ্য আইনটি জনগণের দৌড় গোড়ায় না নিয়ে গেলে জনগণ তার সুফল বুঝবেনা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনগণকে রাষ্ঠ্রের ক্ষমতার অংশীদার হিসেবে তথ্য আইনটি করেছিলেন।

বৃহস্পতিবার (৩১ মার্চ) সকাল সাড়ে ১০ টায় জেলা প্রশাসন মৌলভীবাজার ও তথ্য কমিশনের আয়োজনে শহরের পৌর কমিউনিটি সেন্টারে তথ্য অধিকার আইন ২০০৯, অবহিত করন শীর্ষক সভায় উপরোক্ত মন্তব্যগুলো করেন বর্তমান সরকারের প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ।

তিনি আরও বলেন, তথ্য পাওয়া জনগণের অধিকার,তা থেকে বঞ্চিত করা যাবেনা। সরকারের সকল উন্নয়নমূলক কাজসহ অন্যান্য তথ্য জনগণকে অবহিত করতে হবে, তবেই তথ্য অধিকার আইনের সুফল জনগণ পাবে।

জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসিম উদ্দিন মাসুদ এর সঞ্চালনায় ও জেলা প্রশাসক মীর নাহিদ আহসান এর সভাপতিত্বে তথ্য অধিকার আইন ২০০৯, অবহিত করন সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জে.আর. শাহরিয়ার, পরিচালক(প্রশাসন),তথ্য কমিশন, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, জেলা পরিষদের প্রধান নির্বাহী খুদেজা খাতুন, অতিরিক্ত জেলা প্রশাসক তানিয়া সুলতানা। সভায় রাজনৈতিক, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, সাংবাদিকসহ নানা শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন। অবহিতকরণ এই সভায় প্রশ্নোত্তর পর্বে দুইজন সাংবাদিক সংবাদ সংগ্রেহের ক্ষেত্রে তথ্য প্রাপ্তিনে নানা দুর্ভোগের কথাও তুলে ধেেরন।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া তথ্য প্রাপ্তির অধিকার সম্পর্কে বক্তব্য দিতে গিয়ে বলেন, দেশের প্রত্যেক নাগরিকের তথ্য প্রাপ্তির অধিকার রয়েছে। তাই সরকার তথ্য প্রাপ্তির জন্য সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করেছে। বর্তমান তথ্য প্রযুক্তি নির্ভর বিশ্বে তথ্য প্রাপ্তি এবং সঠিকভাবে তথ্যের প্রচার ও প্রসার দেশের উন্নয়নকে তরান্বিত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

(একে/এএস/মার্চ ৩১, ২০২২)