নূরুল আমিন খোকন, ফেনী : পূর্ব লন্ডনের একটি হলে  সর্ব ইউরোপীয়ান আওয়ামী সোসাইটি কর্তৃক বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস  উপলক্ষে প্রবাসী বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গত ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের দিনে সংগঠনের সভাপতি এডভোকেট টি.এম.জানে আলম এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক হাসিব আহমেদ চৌধুরীর সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠান পরিচালনা করেন যুগ্ম সাধারন সম্পাদক বাবুল খান (শামীম), ডাঃ মোঃ মাসুম বিল্লাহ ও সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান।

বিপুল সংখক নেতা কর্মীর উপস্থিতিতে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও প্রবাসে বসবাসরত বীর মুক্তিযোদ্ধাদের ‘বঙ্গবন্ধু পদকে’ ভূষিত করা হয় এবং সোনাগাজীর শহীদ মুক্তিযোদ্ধা কমান্ডার নূরুল আফছারকে মরণোত্তর ’বঙ্গবন্ধু পদক’ দেয়া হয়। শহীদ নূরুল আফছার এর পক্ষে পদক গ্রহন করেন তাঁর ছোট ভাই গোলাম ফারুক।

পদক প্রাপ্ত অপর মুক্তিযোদ্ধারা হলেন ,বীর মুক্তিযোদ্ধা কাজী খলিলুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম খান, বীর মুক্তিযোদ্ধা আনোয়ারুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মজিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আমির খান, বীর মুক্তিযোদ্ধা আলী হোসাইন, বীর মুক্তিযোদ্ধা মজিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আলী হোসাইন, বীর মুক্তিযোদ্ধা মজিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা বাবুল মিয়া ও বীর মুক্তিযাদ্ধা সাইফুর রইমান (জিল্লু)।

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, পবিত্র কোরআন তিলাওয়াত ও পবিত্র গীতা পাঠ করে বঙ্গবন্ধু ও শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

(এনকে/এসপি/মার্চ ৩১, ২০২২)