ইমরান হোসাইন : আমাদের জীবন চলার পথে পরিবারের পরেই যে মানুষগুলো অতি প্রিয় তারা হল আমাদের বন্ধুরা। আর এই বন্ধুদের বন্ধুত্বে কাঁটে জীবনের বড় একটা সময়। বন্ধুত্ব এমন একটা সম্পর্ক যেখানে নিজেকে উজাড় করে দেওয়া যায়, সব কিছু প্রাণ খুলে বলা যায়। আর বন্ধুত্বটা আমরা বেশি টের পাই ক্যাম্পাস জীবনে। ক্যাম্পাসের বন্ধুরা থাকে জীবনের সাড়া জাগানো অধ্যায় হিসেবে। 

আমার জীবনের সেরা বন্ধু আমার কলেজ জীবনের ক্যাম্পাসের প্রিয় মানুষগুলো। এই ক্যাম্পাসে কেটেছে আমার চারটি বছর। ভালবাসা, স্মৃতি, মায়ার জীবন। এই ক্যাম্পাসে পেয়েছি ভালবাসা যা কখনও ভুলবার নয়। পেয়েছি স্যারদের ভালবাসা, অনুপ্রেরণা, সাহস সব কিছু। সত্যি যা ছিল আমার জীবনের অতুলনীয় কিছু পাওয়া।

কলেজ জীবনের শেষ প্রান্তে এসে একজন মানুষ সত্যিকার উপলব্ধি করতে পারে বন্ধুত্ব মানে কি। কলেজ জীবনে থাকাকালীন এই বন্ধনটা যে কতটা শক্ত, তা উপলব্ধি করতে পারি না আমরা। কলেজ জীবনের শেষ প্রান্তে এসে হাড়ে হাড়ে উপলব্ধি করতে পারি বন্ধুত্ব কি ।

কলেজ জীবনের এই বন্ধুত্ব একদিনে হয় না। শুরু থেকেই এই বন্ধুত্ব ধীরে ধীরে সৃষ্টি, ঘড়ির সেকেন্ডের কাটা আর মিনিটের কাটার লুকোচুরি খেলায় আস্তে আস্তে দিন যায়, সপ্তাহ যায়, একসময় মাস চলে যায়, কেটে যায় বছর। তৈরি হয় রক্তের সম্পর্কের বাইরে অন্য একটি বন্ধুত্বর সাম্রাজ্য। এক সাথে চলাফেরা, একসাথে হাসি- কান্না, আড্ডার সাথে মন খারাপের দেশে যাওয়া। এর মাঝে অভিমান, আবার মিলে যাওয়া। প্রেম করা, হয়তবা ছ্যাকাও খাওয়া। সব কিছুতেই ঘুরে ফিরে এসে এক হয়ে যাওয়া। আবার এই স্মৃতি রেখে চলে যাওয়া।

নদীর স্রোতের মত চলে গেল কলেজ জীবনের চারটি বছর। সবাই চলে গেলাম এই মায়াভর প্রিয় কলেজ ক্যাম্পাস, বন্ধুত্বের স্মৃতি, ভালবাসার মানুষটি এখন সবাই দুরত্ব। আস্তে আস্তে যোগাযোগ কমতে থাকবে, ঘন ঘন দেখা হবে না। প্রথম প্রথম মাসে হয়ত মিলবে একবার, তারপর হয়ত বছরে একবার। কিন্তু মাঝে মাঝে এই হৃদয়ে নাড়া দিবে খুব মনে পড়বে। নদীর পাশে বসে কিংবা খোলা জানালার পাশে বাদলের রাতে আকাশে দিকে তাকিয়ে আনমনে ওই আকাশের বিদ্যুতের আলোয় প্রিয় মুখ ভেসে ওঠবে। রেখে যাওয়া স্মৃতি গুলোকে। ভালবাসা মানুষটির সেই প্রিয় মুহূর্ত। প্রিয় মানুষের হঠাৎ করেই স্পর্শ। আবার মিলিয়ে যাবে। সব কিছু যেন হয়ে যাবে শুধু আবদ্ধ।

আসলে বন্ধুদের ভালবাসা রয়ে যাবে আজীবন। বন্ধুরা ছিল তাই হয়ত কলেজ জীবনটা এত সুন্দর ছিল। বন্ধুরা সারাজীবন থাকবে এই হৃদয়ে। গল্পের ছলে কিংবা কখনও কোন স্মৃতি মনে পড়লে। বারে বারে ফিরে আসতে মন চাইবে সেই প্রিয় কলেজ ক্যাম্পাসে। তবে ফিরে আসা হবেনা কালের বিবর্তনে। মাঝে মাঝে একটু দীর্ঘঃনিশ্বাস আবার কর্মব্যস্ততা। এভাবেই কেটে যাবে গোটা জীবন। কিন্তু ক্যাম্পাস আর ক্যাম্পাস বন্ধুরা থাকবে অন্তহীন হৃদয়ের খাঁচায় আদরে বন্দি হয়ে সারা জীবন।

(আই/এসপি/এপ্রিল ০১, ২০২২)