নূরুল আমিন খোকন, ফেনী : ফেনীর সোনাগাজীতে একটি মাধ্যমিক স্কুলের এক শিক্ষকের অপসারণের দাবীতে ক্লাস বর্জন করে বিক্ষোভ করেছে ওই স্কুলের শিক্ষার্থীরা।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্র জানায়, সোনাগাজীর আহম্মদপুর নুরনবী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাঈন উদ্দিন ২০১০ সালে অবসরে যান। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতিকে ম্যানেজ করে তিনি ওই পদটি দখলে রাখেন প্রায় ১২ বছর। বিদ্যালয়ের সকল সুযোগ সুবিধা ভোগ করলেও নিয়মিত অনুপস্থিত থাকেন তিনি। এতে ছাত্র ও শিক্ষকদের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়।

এরই অংশ হিসেবে মঙ্গলবার (৫ এপ্রিল) সকালে ক্লাস বর্জন করে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। ‘মাঈন উদ্দিনের পদত্যাগ চাই, মাঈন উদ্দিনের অপসারণ চাই’ শ্লোগান দিয়ে তারা আমিরাবাদ ইউনিয়ন পরিষদের দিকে যায়। দাবী মেনে নেয়ার আশ্বাস দিয়ে শিক্ষার্থীদের শ্রেনীকক্ষে ফেরানোর চেষ্টা করেন ইউপি চেয়ারম্যান আজিজুল হক হিরণ।

ইব্রাহীম রনি নামে এক ছাত্র জানান, শিক্ষকদের দ্বন্ধের কারনে স্কুলে শিক্ষার কোন পরিবেশ নেই। দাবী মেনে না নিলে আরো কঠোর আন্দোলন হবে। ইউপি সদস্য ও বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য আতিক উল্যাহ বলেন, কমিটি নিয়ে জটিলতার কারনে প্রধান শিক্ষক নিয়োগ দেয়া যায়নি। তাই প্রাক্তন প্রধান শিক্ষক মাঈন উদ্দিনকে চুক্তি ভিত্তিতে রাখা হয়েছিল।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নুরুল আমিন বলেন, প্রধান শিক্ষক মাঈন উদ্দিন অবসরে যাওয়ার পর সিনিয়র শিক্ষক নুরুল আলমকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দেয়া হয়েছে। কিন্তু বিদ্যালয় পরিচালনা কমিটিকে ম্যানেজ করে পদটি দখলে রেখেছেন প্রাক্তন প্রধান শিক্ষক মাঈন উদ্দিন। বিষয়টি সংশ্লিষ্ট উর্ধ্বতন দপ্তরে বারবার অবহিত করা হয়েছে।

এ ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান আজিজুল হক হিরন বলেন, সকাল ১১টার দিকে ইউপি পরিষদ ফটকে ছাত্রদের বিক্ষোভ দেখে এগিয়ে যাই। তাদেরকে শ্রেনীকক্ষে ফেরানোর চেষ্টা করেছি। তিনি আরো বলেন, উপজেলা প্রশাসন, বিদ্যালয় পরিচালনা কমিটি ও শিক্ষকদের সাথে কথা বলে বিষয়টি দ্রুত সমাধান করা হবে।

(এনকে/এসপি/এপ্রিল ০৫, ২০২২)